Swasthya Sathi Card: জরুরী ছাড়া হাড়ের অস্ত্রোপচারে নয় স্বাস্থ্যসাথী কার্ড, জারি নির্দেশিকা

অর্থোপেডিক সার্জারি নিয়ে একাধিক অভিযোগ উঠছিল, একাধিক অনিয়মের অভিযোগও এসেছে। তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত এই নির্দেশিকা বহরমপুর পুর এলাকার জন্য লঘু হয়েছে। পরবর্তীকালে পুরো রাজ্যেই এই সিদ্ধান্ত বহাল হতে পারে। 

Updated By: Dec 23, 2022, 03:28 PM IST
Swasthya Sathi Card: জরুরী ছাড়া হাড়ের অস্ত্রোপচারে নয় স্বাস্থ্যসাথী কার্ড, জারি নির্দেশিকা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপত্কালীন অবস্থা ছাড়া স্বাস্থ্যসাথীর কার্ডে ভর্তি রোগীর হাড়ের অস্ত্রোপচার করা যাবে না সরকারি হাসপাতালে। বহরমপুর এলাকায় এ ধরনের অস্ত্রোপচার নিয়ে প্রচুর অভিযোগের পর নির্দেশিকা জারি করল প্রশাসন। পরে রাজ্যের অন্য জেলাগুলিতেও লাগু হতে পারে এই নিয়ম। মুর্শিদাবাদে স্বাস্থ্যসাথী নিয়ে অভিনব নির্দেশিকা জারি করল স্বাস্থ্যভবন। জরুরী অবস্থা ব্যতিরেকে স্বাস্থ্যসাথী কার্ডে বেসরকারি হাসপাতাল অর্থোপেডিকের চিকিৎসায় সরাসরি রোগী ভর্তি করা যাবে না। 

আরও পড়ুন, Year Ender 2022: 'অ-পা'র সংসারের প্রাচুর্য থেকে শারদোৎসবের বিশ্বস্বীকৃতি, চুম্বকে বছরভর বাংলা

নির্দেশিকায় বলা হয়েছে, অস্থি রোগের সার্জারিতে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে যেতে হবে রোগীকে। সেখানে কোনও কারণে তার চিকিৎসা করা সম্ভব না হলে এবং রোগীকে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ রেফার করলে তবেই স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসা হলে বেসরকারি হাসপাতালে। অর্থোপেডিক সার্জারি নিয়ে একাধিক অভিযোগ উঠছিল, একাধিক অনিয়মের অভিযোগও এসেছে। তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত এই নির্দেশিকা বহরমপুর পুর এলাকার জন্য লঘু হয়েছে। পরবর্তীকালে পুরো রাজ্যেই এই সিদ্ধান্ত বহাল হতে পারে। 

এর আগে বেসরকারি হাসপাতালে স্বাস্থ্যসাথী কার্ডে হার্নিয়া, হাইড্রোসিল, দাঁতের চিকিৎসায় নিয়ন্ত্রণ জারি করে স্বাস্থ্য ভবন। বলা হয়, সব ধরনের হাইড্রোসিল অপারেশন স্বাস্থ্যসাথী কার্ডে সরকারি হাসপাতালেই করতে হবে। অসুখ জটিল না হলে স্বাস্থ্যসাথীতে হার্নিয়ার অস্ত্রোপচারেও অগ্রাধিকার সরকারি হাসপাতালের। ক্যান্সার সার্জারি, পথ দুর্ঘটনার শিকার রোগীদের প্রস্থেসিস ছাড়া দাঁতের যাবতীয় চিকিৎসার ক্ষেত্রেও স্বাস্থ্যসাথী কার্ড একমাত্র সরকারি হাসপাতালেই সচল হবে বলে জানিয়েছিল রাজ্য। 

আরও পড়ুন, Santragachi Bridge: বড়দিনের আগেই মানুষকে স্বস্তি দিয়ে চালু সাঁতরাগাছি ব্রিজ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.