২০২১ সালে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস কমছে ৩০-৩৫ শতাংশ, ঘোষণা পার্থর

 শিক্ষামন্ত্রী বলেন, স্কুল খোলার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Updated By: Nov 25, 2020, 04:07 PM IST
২০২১ সালে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস কমছে ৩০-৩৫ শতাংশ, ঘোষণা পার্থর

নিজস্ব প্রতিবেদন: করোনার কারণে টানা কয়েক মাস ধরে বন্ধ স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। পঠনপাঠনে এরকম ধাক্কা মাথায় নিয়ে বোর্ডের পরীক্ষা কীভাবে! এটা এখন গোটা দেশেরই মাথাব্যথা। সমস্যা সমাধানে এগিয়ে এল রাজ্য সরকার।

আরও পড়ুন-সিপিএম লোভী! হিম্মত থাকলে নিজের পরিবারের সম্পত্তির হিসেব দিন: সুজন

বুধবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ঘোষণা করেন, ২০২১ সালে যারা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে বসবে তাদের সিলেবাস ৩০-৩৫ শতাংশ কম করা হয়েছে।  মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ও সিলেবাস কমিটি একসঙ্গে এনিয়ে রাজ্য সরকারের কাছে প্রস্তাব পাঠিয়েছিল। সেই প্রস্তাব মেনে নিল রাজ্য সরকার।

সিলেবাস কমল কিন্তু কোন কোন অংশ বাদ দেওয়া হল তা পড়ুয়ারা জানবে কীভাবে? পার্থ চট্টোপাধ্যায় বলেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সিলেবাসে কোন কোনও চ্যাপ্টার বাদ দেওয়া হল তা মধ্যশিক্ষা পর্যদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন-গোটা বাংলায় আমিই পর্যবেক্ষক: মমতা 

দেশের বিভিন্ন জায়গায় স্কুল খুলেছে। কোথাও কোথাও স্কুল খুলে সমস্যায় পড়েছে রাজ্য সরকার। এমতাবস্থায় বাংলায় স্কুল-কলেজ -বিশ্ববিদ্যালয় খুলবে কবে? শিক্ষামন্ত্রী বলেন, স্কুল খোলার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। স্কুলভাবনগুলিকে আপতত ঠিকঠাক রক্ষণাবেক্ষণ করা হচ্ছে।

কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে পার্থ জানিয়েছেন, এনিয়ে কলেজ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হবে। তাদের মতামত নিয়ে মুখ্যমন্ত্রী সঙ্গে আলোচনা করা হবে। তার পরে সিদ্ধান্ত।