Tarapith: মহাতিথির তারাপীঠ, কৌশিকী অমাবস্যায় বালক বামাক্ষ্যাপার শরণে ভক্তরা...

Kaushiki Amavasya 2024: তন্ত্র মতে, কৌশিকী অমাবস্যার রাতকে 'তারা রাত্রি' বলা হয়। আজকের রাত সেই তারা-রাত্রি। এই রাতে এক বিশেষ মুহূর্তে স্বর্গ ও নরকের দরজা নাকি মুহূর্তের জন্য খোলে এবং বিশ্বাস, এদিন সাধক ইচ্ছেমতো সাধনার মধ্যে দিয়ে সিদ্ধিলাভ করতে পারেন এদিন।

Updated By: Sep 2, 2024, 09:58 PM IST
Tarapith: মহাতিথির তারাপীঠ, কৌশিকী অমাবস্যায় বালক বামাক্ষ্যাপার শরণে ভক্তরা...

প্রসেনজিত্‍ মালাকার: কৌশিকী অমাবস্যা এমন এক অমাবস্যা, যে অমাবস্যার জন্য সারা বছর ধরে অপেক্ষা করে থাকেন ভক্তেরা। এ বছরও দিনটির জন্য শক্তিসাধক ও মাতৃভক্তেরা, কালীভক্তেরা, তারাভক্তেরা অপেক্ষা করে আছেন। আজই সেই বিরল তিথি, সেই পুণ্যদিন। কৌশিকী অমাবস্যার দিন তারাপীঠে বালক রূপে পূজিত হন বামাক্ষ্যাপা। কৌশিকী আমাবস্যার দিনে কথিত রয়েছে  শুভশক্তির উত্থান আর অশুভ শক্তির পতন। আর এই বিশ্বাসে দূর দূরান্তের প্রচুর মানুষ আজকের দিনে নিজের পরিবার নিজের মানুষদের শুভ কামনায় ছুটে আসে তারাপীঠ মন্দিরে। সকাল থেকেই তারাপীঠ মন্দিরে লক্ষাধিক মানুষের ভিড়। 

আরও পড়ুন- Kolkata Doctor Rape and Murder Case: 'পুলিস কমিশনারের যদি সত্‍ সাহস থাকত...', ডাক্তারদের সমর্থনে নির্যাতিতার বাবা-মা...

একদিকে যেমন কথিত রয়েছে আজকের দিনে মা কৌশিকি রূপে সুম্ভ ও নিসুম্ভকে বধ করেছিলেন। ঠিক তার পাশাপাশি ,কথিত রয়েছে আজকের দিনেই সাধক বামাক্ষ্যাপা দর্শন পেয়েছিলেন মা তারার। আর সেই কারণেই আজকের দিনে  তারাপীঠের সেবাই গোলক মহারাজের আয়োজনে করা হয়েছিল বালক রূপে বামাক্ষ্যাপার পূজা। পাশাপাশি নিশি পূজার আয়োজন। 

আরও পড়ুন- Kunal Ghosh | Arijit Singh: প্রতিবাদের অ্যান্থেম অরিজিতের গান, প্যারোডি গেয়ে ফের 'সেমসাইড' কুণালের...

একদিকে বামাক্ষ্যাপাকে পুজিত করা হচ্ছে অন্যদিকে আজকের এই কৌশিকী অমাবস্যার শুভ লক্ষণে, যজ্ঞের মাধ্যমে  মা তারার নিশি পূজার আয়োজন করা হয়েছিল। কৌশিকী অমাবস্যার রাতে তারাপীঠ সহ তারাপীঠের আশেপাশের সমস্ত এলাকাতেই শুরু হয় এই নিশি যজ্ঞের আয়োজন। সাধক বামাক্ষ্যাপাকে বালক রূপে পূজিত হওয়া হোক বা নিশি পূজার এই যজ্ঞ দেখতে দূর দূরান্তের লক্ষাধিক মানুষ ছুটে এসেছেন এই তারাপীঠ মন্দিরে।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.