মধ্যবিত্তের নাগালে শীতের সবজির দাম, চিন্তা বাড়াচ্ছে আলু

অয়ন ঘোষাল: বাজারে বাকি সবজির দাম নাগালের মধ্যেই। জানা গিয়েছে শীতের সবজির দাম আরও কমবে আগামি সপ্তাহ থেকে। আজ নবান্নে মুখ্যমন্ত্রীর বৈঠকে চর্চার মূল বিষয় আলুর দাম। আলুর ফলনে স্বয়ংসম্পূর্ণ রাজ্য। এমনকি উদ্বৃত্ত আলু রফতানি করা হয় ভিন রাজ্য অথবা দেশে। আর এই স্বয়ংসম্পূর্ণতাই এবার তৈরী করেছে সঙ্কট। এই রাজ্যে আলুর মোট বার্ষিক উৎপাদন এক কোটি ১৫ লক্ষ মেট্রিক টন। এর মধ্যে পাঁচ শতাংশ চন্দ্রমুখী। বাকি ৯৫ শতাংশ জ্যোতি আলু। রাজ্যের নিজস্ব বার্ষিক আলুর চাহিদা ৬৫ লক্ষ মেট্রিক টন। বাকি আলুর মধ্যে বীজতলা আলু হিসেবে সংরক্ষণ করা থাকে ১৫ মেট্রিক টন। বাদবাকি আলু রফতানিযোগ্য।

রাজ্যের হিমঘরে বাকি ২৫ লক্ষ মেট্রিক টন আলুর পুরোটাই ধরে রাখার মতো ক্যাপাসিটি রাজ্যের হিমঘরগুলিতে আছে। কিন্তু পুরনো আলু হিমঘর থেকে ক্লিয়ার করার শেষ দিন ৩০ নভেম্বর। হিমঘরে স্টক করা ২৫ লক্ষ মেট্রিক টনের মধ্যে এখনও ১৫ লক্ষ মেট্রিক টন আলু পড়ে আছে। এর ক্লিয়ারেন্স আগামি মাত্র ১৫ দিনে কোনও ভাবেই সম্ভব নয়। এক্ষেত্রে রাজ্যের হাতে এখন সিদ্ধান্ত নেওয়ার পালা। তাদেরকে সিদ্ধান্ত নিতে হবে হিমঘর ক্লিয়ারেন্সের মেয়াদ বৃদ্ধি করা হবে কিনা।

মেয়াদ বৃদ্ধি করা হলেও সর্বাধিক ২০ ডিসেম্বর পর্যন্ত তা করা সম্ভব হবে। এর কারণ তারপর নতুন আলুর জন্য হিমঘরে জায়গার ব্যবস্থা করতেই হবে। আর পুরোন আলু সেখানে মজুদ রাখা যাবে না।

আরও পড়ুন: ফের উত্তেজনা বাসন্তীতে; তৃণমূল কর্মীদের মারধর, অভিযুক্ত আইএসএফ-আরএসপি-বিজেপি

অন্যদিকে হিমঘরে অতিরিক্ত আলু বোঝাই হয়ে থাকলেও খোলা বাজারে আলু বিক্রি হচ্ছে চড়া দামেই। কলকাতার বাজারে আজ জ্যোতি আলুর ন্যূনতম দাম ২০ টাকা। যা এই পরিস্থিতির নিরিখে ১৫ টাকার বেশি হওয়ার কথা নয়। একইভাবে চন্দ্রমুখী আলুর আজ খোলা বাজারে ন্যূনতম দাম ৪০ টাকা। যা কোনোভাবেই ৩৫ টাকার বেশি হওয়ার কথা নয়। আবার হঠাৎ দাম কমালে হিমঘর মালিক অথবা কৃষকদের ওপর এর তাৎক্ষণিক নেতিবাচক প্রভাব পড়তে পারে। সেই পথেও হাঁটতে নারাজ সরকার। তাই সমাধান কোন পথে, তা আজকের বৈঠকে খুঁজে বের করার চেষ্টা হবে বলে মনে করা হচ্ছে।

বাজারে বাকি শীতের সবজির দাম নাগালের মধ্যেই আছে। সোমবার ক্যাপসিকামের দাম ৬০ টকা, ফুলকপি ১৫ টাকা। বাঁধাকপি ৩০ টাকা এবং টমেটো ৫০ টাকা।

এছাড়াও বেগুনের দাম ৪০ টাকা, সীম ৪০ টাকা এবং লঙ্কা ৬০ টাকা। পেয়াজের দাম ছিল ৫০ টাকা। এই দাম কমে এখন হয়েছে ৩৫ টাকা।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

English Title: 
the price of green vegetables are within the reach of general people but potato is increasing the tension
News Source: 
Home Title: 

মধ্যবিত্তের নাগালে শীতের সবজির দাম, চিন্তা বাড়াচ্ছে আলু

মধ্যবিত্তের নাগালে শীতের সবজির দাম, চিন্তা বাড়াচ্ছে আলু
Yes
Is Blog?: 
No
Section: