Hooghly: রেল স্টেশনের গাছে কোপ, আশ্রয়হীন অসংখ্য পাখি, মরলও অনেক পক্ষীছানা...

Tree Felling at Rishra Railway Station: রিষড়া রেল স্টেশনের প্লাটফর্মে প্রাচীন বট-অশ্বত্থ কাটা শুরু হয়েছে। আশ্রয়হীন হয়ে পড়ে বহু পাখি। মূলত শামুকখোল,পানকৌড়ি,বক, কাক স্টেশনের এই গাছগুলিতে বাসা বেঁধে থাকত। কী হবে তাদের?

Updated By: Jul 30, 2024, 06:18 PM IST
Hooghly: রেল স্টেশনের গাছে কোপ, আশ্রয়হীন অসংখ্য পাখি, মরলও অনেক পক্ষীছানা...

বিধান সরকার: রিষড়া রেল স্টেশনের প্লাটফর্মে প্রাচীন বট অশ্বত্থ গাছ কাটা শুরু হয়েছে গত কয়েকদিন ধরে। আর তাতেই আশ্রয়হীন হয়ে পড়ে বহু পাখি। মূলত শামুকখোল,পানকৌড়ি,বক, কাক স্টেশনের এই গাছগুলিতে বাসা বেঁধে থাকত। সেই গাছের ডালে কোপ পরতেই বাসা ভেঙে নীচে পরে যায় অনেক পাখির। সদ্য ডিম ফুটে বেরিয়েছে, চোখ ফোটেনি, এখনও উড়তে শেখেনি-- এমন অনেক পাখির ছানা মরে গিয়েছে। খবর পেয়ে স্থানীয় পরিবেশপ্রেমী পশুপাখিপ্রেমীরা এসে পাখিদের বাঁচানোর চেষ্টা করেন। খবর দেওয়া হয় বন দফতরেও।

আরও পড়ুন: Kolkata Metro Service: মেট্রোযাত্রীদের জন্য সুখবর! বাড়ছে ট্রেন, সময়সূচিতে বড়সড় বদল! নিত্যযাত্রীরা এখনই দেখে নিন...

পশুপক্ষীপ্রেমী চন্দন ক্লেমেন্ট সিং বলেন, রিষড়া স্টেশনে কতগুলি গাছ কাটা হয়েছে। সেই গাছে যেসব পাখির বাসা ছিল, সেগুলি নষ্ট হয়েছে। অনেক পাখির ডিম নষ্ট হয়েছে পাখি মারা গিয়েছে। প্রশাসনের কাছে অনুরোধ করব, এই ঘটনার তদন্ত হওয়া দরকার। কারণ, পরিবেশে গাছপালা যেমন থাকবে, পশু-পাখিও থাকবে। আবার মানুষও থাকবে। তবেই তো ভারসাম্য রক্ষা হবে।

রিষড়ার পরিবেশকর্মী সাবির আলি বলেন, রেলের এই পদক্ষেপের নিন্দা জানাচ্ছি। গাছের ডাল কেটে ফেলায় প্রচুর পাখি মারা গিয়েছে। গাছ আমাদেরও ছায়া দেয়। এভাবে গাছ কেটে যদি পরিবেশকে ধ্বংস করা হয়, তার প্রতিবাদ জানাচ্ছি আমরা। আমরা চাইছি, রেল যেমন গাছ কেটেছে আরো গাছ এখানে লাগাক। রিষড়ায় আরো অনেক সমস্যা আছে, আন্ডারপাস লেবেল ক্রশিংয়ের সমস্যা আছে। সেগুলি নিয়ে ভাবনা নেই রেলের। এই ঘটনা নিয়ে এলাকার পরিবেশপ্রেমী এবং পশুপ্রেমী সংগঠন সরব হয়েছে। আজ বিকেলে রিষড়া স্টেশন মাস্টারকে তাঁরা স্মারকলিপি জমা দেন।

আরও পড়ুন: Mumbai-Howrah Train Accident Updates: ভয়ংকর গতিতে ছুটে আসছিল মুম্বই-হাওড়া এক্সপ্রেস, এদিকে মালগাড়িটি তখন আগে থেকেই...

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, যে ঠিকাদার কাজ করছে, তারা কেন এটা করল, সেটা দেখা হবে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.