জ্বালানী তেলের দাম না কমালে রাজ্যে অনির্দিষ্টকাল ট্রাক ধর্মঘটের ডাক

বাংলায়  ফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রাক ওনার এন্ড অপারেটর অ্যাসসিয়েশনের হাতে রয়েছে মোট ৬ লাখ ট্রাক। তার মধ্যে ৬০ শতাংশ বসে গিয়েছে। চলছে ৪০ শতাংশ অর্থাত ২ লাখ ৪০ হাজার ট্রাক

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jun 29, 2020, 08:23 PM IST
জ্বালানী তেলের দাম না কমালে রাজ্যে অনির্দিষ্টকাল ট্রাক ধর্মঘটের ডাক
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: গণ পরিবহণের পর এবার পণ্য পরিবহণেও জ্বালানী তেলের মূলবৃদ্ধির প্রভাব পড়ার আশঙ্কা দেখা দিল।

রাজ্য ও কেন্দ্র সরকারকে জুলাই মাসটা সময় দিল দেশের ট্রাক মালিকরা। জ্বালানি তেলের দাম কমিয়ে বিপুল আর্থিক বোঝা ট্রাক মালিকদের ওপর থেকে না কমালে অগাস্ট মাস থেকে ধর্মঘটে যাবেন ট্রাক মালিক ও কর্মীরা। জানিয়েছেন,ফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রাক ওনার এন্ড অপারেটর অ্যাসসিয়েশন-এর রাজ্য প্রধান সজল ঘোষ।

আরও পড়ুন-ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল ইরান

দেশজুড়ে আনলক শুরু হওয়ার পর থেকে প্রায় তিন সপ্তাহ ধরে বেড়ে চলেছে জ্বালানী তেলের দাম। দেশের কোথাও কোথাও ডিজেলের দাম পেট্রোলকেও ছাপিয়ে গিয়েছে। এই অবস্থায় ৩ দফা দাবিতে ধর্মঘটের ডাক দিলেন ট্রাক মালিকরা।

লকডাউনের সময়ে দেশজুড়েই ট্রাক চলাচলের অনুমতি দিয়েছিল কেন্দ্র। উদ্দেশ্য, পণ্য পরিবহণ ব্যবস্থাকে সচল রাখা। ফলে চারদিকে যখন সবকিছু বন্ধ তখন সরবারহ ঠিক থাকায় নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম সেভাবে বাড়েনি। কিন্তু এবার তা হাতের বাইরে চলে যেতে পারে যদি ট্রাক বন্ধ হয়ে যায়।

বাংলায়  ফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রাক ওনার এন্ড অপারেটর অ্যাসসিয়েশনের হাতে রয়েছে মোট ৬ লাখ ট্রাক। তার মধ্যে ৬০ শতাংশ বসে গিয়েছে। চলছে ৪০ শতাংশ অর্থাত ২ লাখ ৪০ হাজার ট্রাক। রাজ্য তথা দেশের করোনা পরিস্থিতির যে অবস্থায় সেক্ষেত্রে ট্রাক চালক-খালাসিদের ভাতা কোনও কোনও ক্ষেত্রে বাড়িয়েও ট্রাক চালাতে হচ্ছে। চালক বা খালাসিরা তাদের রোজকার পাওনাগন্ডা মালিকদের কাছে থেকে বুঝে নিচ্ছে। কিন্তু তেলের দাম অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় প্রবল চাপে পড়েছেন মালিকরা। তাদের লাভের অঙ্ক এক ধাক্কায় অনেকটাই কমে গিয়েছে। ফলে তাঁরা আর এই ক্ষতির বোঝা বাড়াতে চান না।

আরও পড়ুন-পড়াতে এসে ছাত্রের সঙ্গে যৌনকর্ম! মোবাইল অন রেখে ভিডিয়ো করে ধরিয়ে দিল নাবালক

দেশজুড়ে মোট ৩৬টি ট্রাক মালিক সংগঠন রয়েছে তাদের মধ্যে পড়ে বাংলার ফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রাক ওনার এন্ড অপারেটর অ্যাসসিয়েশনও। এরা সবাই জ্বালানী তেলের দাম কমানোর দাবি জানিয়ে চিঠি লিখেছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতীন গড়করীর কাছে। দাবি, সেস কমিয়ে তেলের দাম না কমালে অগাস্ট মাস থেকে চাক্কা জ্যাম।

.