#উৎসব: রাজা কৃষ্ণচন্দ্রের নায়েব ইন্দ্রনারায়ণ চৌধুরীর হাতে সূচনা হয়েছিল এই পুজোর

ভক্তদের আগ্রহে সারা বছরই এখানে মায়ের পুজো হয়।

Updated By: Nov 12, 2021, 12:39 PM IST
#উৎসব: রাজা কৃষ্ণচন্দ্রের নায়েব ইন্দ্রনারায়ণ চৌধুরীর হাতে সূচনা হয়েছিল এই পুজোর

নিজস্ব প্রতিবেদন: চন্দননগর চাউল পট্টির জগদ্ধাত্রী পুজো হল এই অঞ্চলের সব চেয়ে প্রাচীন পুজো, সব চেয়ে আদি পুজো। তাই এখানকার জগদ্ধাত্রীকে সকলেই 'বড় মা' বলে ডাকে। রাজা কৃষ্ণচন্দ্রের নায়েব ছিলেন এখানকার ইন্দ্রনারায়ণ চৌধুরী। তাঁরই হাতে এই পুজোর সূচনা হয়েছিল বলে শোনা যায়। যদিও এই নিয়ে মতান্তরও আছে।

আনুমানিক ৩০০ বছর আগে এই পুজোর সূচনা হয়েছিল বলে শোনা যায়। চন্দননগরের চাউলপট্টির এই পুজো শুধু এখানকার মানুষের কাছে নয়, দূর দূরান্তের মানুষের কাছেও আদরণীয় বলে শোনা যায়। ভক্তদের কাছে এই মা খুবই জাগ্রত। তাই চারদিনের মধ্যে এই পুজোয় একবার হলেও আসতে চেষ্টা করেন ভক্ত-দর্শকেরা। এই পুজোয় বহু মানুষ মায়ের কাছে মানত করে থাকেন। আর সেই মানত পূর্ণ হলে তাঁরা মায়ের কাছে পুজো দিতে আসেন।

আরও পড়ুন: #উৎসব: রাতের বিধিনিষেধে ছাড়, Jagadhatri Puja-তে উঠল নাইট কার্ফু

শুধু ঐতিহ্যের দিক থেকেই নয়, বড় মায়ের পুজো এখানকার সব থেকে জাঁকজমকপূর্ণ পুজোও। এখানে আর মণ্ডপ হয় না, মায়ের মন্দির এখানে স্থায়ী মন্দির হিসেবেই তৈরি হয়েছে। মায়ের গায়ে প্রচুর গয়না। যা ভক্তদেরই দেওয়া। এখানে সারা বছরই মায়ের কাঠামো পুজো হয়। জগদ্ধাত্রী পুজোর সময়ে সেই কাঠামোতেই মায়ের মূর্তি তৈরি করে চারদিন পুজো করা হয়। ভোগ বিতরণ হয় প্রতিদিন। নানা রকম ভোগ বিভিন্ন দিনে ভক্তদের পরিবেশন করা হয়।

এখানকার যে ট্রাস্টি বোর্ড আছে, তারাই এই পুজো পরিচালনা করে। গতবছর করোনাবিধি বলবৎ থাকায় দর্শকদের মন্দিরে প্রবেশের অনুমতি ছিল না। ভোগবিতরণও বন্ধ রাখা হয়েছিল। এবারও সেই বিধি-নিষেধই পালন করা হচ্ছে। তবে এবার ভক্তরা নিয়মবিধি মেনেই মন্দিরে প্রবেশ করতে পারবেন বলে জানা গিয়েছে। আগে এখানে বিজয়ার দিনে মায়ের শোভাযাত্রা বের হত বড় আকারে। মায়ের বিদায়লগ্নে সেই শোভাযাত্রা দেখতে মানুষের ঢল নামত পথে। গত বছর থেকে সেই শোভাযাত্রাও বন্ধ রাখা হয়েছে। 
তবে পুজো কমিটির পক্ষ থেকে এবার বারবার ঘোষণা করে জানিয়ে দেওয়া হচ্ছে, করোনা নিয়মবিধি পালন করেই মাকে দর্শন করতে হবে দর্শকদের।

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: #উৎসব: বাগবাজারের জগদ্ধাত্রী পুজো এবার রুফটপ গার্ডেনে

.