'আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়নি,' ডিভিশন বেঞ্চে মামলা দায়ের Anisur-এর

একাধিকবার অভিযুক্তের জামিনের বিরোধিতা সরকারের। আবার হঠাৎ একটি মেমো দিয়ে মামলা প্রত্যাহার করার সিদ্ধান্ত। বিচারপ্রক্রিয়া শেষের আগেই মামলা প্রত্যাহার এবং কারণ না দর্শানো ভুল বলছেন আইনজীবী মহলের একাংশ।

Updated By: Mar 3, 2021, 02:22 PM IST
'আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়নি,' ডিভিশন বেঞ্চে মামলা দায়ের Anisur-এর

নিজস্ব প্রতিবেদন : সিঙ্গল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করলেন আনিসুর রহমান (Anisur Rahman)। আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়েই গতকাল হাইকোর্টে শুনানি হয়ছে বলে অভিযোগ করেছেন আনিসুর। পাশাপাশি নিম্ন আদালতের নির্দেশ না দেখেই সিঙ্গল বেঞ্চের (Calcutta High Court) বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য তা খারিজ করে দিয়েছেন বলে অভিযোগ তাঁর। এই মর্মেই আজ ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করেছেন আনিসুর রহমান। এপ্রসঙ্গে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন আনিসুরের আইনজীবী। আগামী সোমবার ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি রয়েছে। 

প্রসঙ্গত, আনিসুর রহমানের (Anisur Rahman) বিরুদ্ধে মামলা প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। যার পরিপ্রেক্ষিতে হাইকোর্টের (Calcutta High Court) পর্যবেক্ষণ, "এই মামলায় রাজ্যের এই সিদ্ধান্ত দুরভিসন্ধিমূলক।" নিহত তৃণমূল (TMC) নেতা কুব়বান শাহের এক আত্মীয়ের তরফে হাইকোর্টে আবেদন করা হয় যে, নিম্ন আদালতে বিচারপ্রক্রিয়া এখনও শেষ হয়নি। তার আগেই অভিযুক্তের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। এতে মৃতের পরিবার কী করে সঠিক বিচার পাবে? প্রশ্ন তোলেন মামলাকারী। পাশাপাশি, এই মামলাতেই সরকার একাধিকবার অভিযুক্তের জামিনের বিরোধিতা করেছে। এখন সেই মামলাতেই হঠাৎ একটি মেমো দিয়ে মামলা প্রত্যাহার করা সিদ্ধান্ত জানিয়েছে সরকার। কিন্তু মেমোতে কোথাও মামলা প্রত্যাহার করার কারণ দেখানো বা বলা হয়নি। বিচারপ্রক্রিয়া শেষের আগেই মামলা প্রত্যাহার এবং কারণ না দর্শানো তাই ভুল বলে মনে করছেন আইনজীবী মহলের একাংশও।

আরও পড়ুন, '৫০ হাজারে হারাব', লাভপুর চ্যালেঞ্জ ঘিরে তুঙ্গে Manirul বনাম Anubrata

উল্লেখ্য, গতকাল পাঁশকুড়ায় তৃণমূল (TMC) নেতা কুবরান শাহ খুনের মামলায় মূল অভিযুক্ত আনিসুর রহমানের (Anisur Rahman) বিরুদ্ধে রাজ্য সরকারের মামলা তোলার বিজ্ঞপ্তিতে সাময়িক স্থগিতাদেশ জারি করেছে হাইকোর্ট (Calcutta High Court)-এর সিঙ্গল বেঞ্চ। আদালতের পর্যবেক্ষণ, "এই বিজ্ঞপ্তি একপাক্ষিক, দায়িত্বজ্ঞানহীন, ভাবনাচিন্তাবিহীন।" এদিকে ততক্ষণে সরকারি বিজ্ঞপ্তি গ্রহণ করে বেকসুর খালাসের রায় ঘোষণা করে দিয়েছে নিম্ন আদালত (Lower Court)। এরপরই তমলুক হাসপাতাল থেকে খালাস পেয়ে কার্যত ফেরার হয়ে যান আনিসুর রহমান। কিন্তু স্থগিতাদেশ জারি করে সিঙ্গল বেঞ্চ তাঁকে আবার গ্রেফতারের নির্দেশ দিয়েছে। শেষে প্রায় ৪ ঘণ্টা পর কোলাঘাট থেকে আনিসুর রহমানকে ফের গ্রেফতার করে পুলিস। 

অভিযুক্ত আনিসুর রহমান (Anisur Rahman) একসময়ে যুব তৃণমূলের (TMC) পূর্ব মেদিনীপুরের জেলা সভাপতি ছিলেন। পরে দলবদল করে তিনি যোগ দেন বিজেপিতে (BJP)। এখন শুভেন্দু অধিকারী পদ্মশিবিরে যোগ দিতেই ফের আনিসুর রহমানকে দলে টানতে তৃণমূল শিবিরে তত্পরতা শুরু হয়। যার জেরেই এই মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত বলে মনে করছে ওয়াকিবহল মহল।

আরও পড়ুন, 'ভূমিপুত্রকে প্রার্থী চাই', Goutam Deb-কে ইঙ্গিত করে পোস্টার, তুঙ্গে জল্পনা

পদ্মশিবিরে Jitendra যোগের পরই উত্তেজনা, রড মেরে 'মাথা ফাটানো' হল BJP কর্মীর

.