WB Assembly Election 2021: ভোটের মুখে কয়লাকাণ্ডে নয়া মোড়, এবার উত্তরপ্রদেশে FIR দায়ের CBI-র

বাংলায় আইনি জটিলতার মাঝে তদন্তের গতি বাড়ানোর উদ্যোগ।

Updated By: Mar 10, 2021, 06:20 PM IST
WB Assembly Election 2021: ভোটের মুখে কয়লাকাণ্ডে নয়া মোড়, এবার উত্তরপ্রদেশে FIR দায়ের CBI-র

নিজস্ব প্রতিবেদন: বাংলায় কয়লা মামলা (Coal Smuggling) যখন থমকে সুপ্রিম কোর্টে (Supreme Court), তখন উত্তরপ্রদেশে FIR করল সিবিআই (CBI)। সূত্রের খবর, আইনি জটিলতার মাঝে তদন্তের গতি বাড়াতেই এই মামলাটি হাতিয়ার করতে পারে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। 

বাংলায় কয়লাকাণ্ডের (Supreme Court) তদন্ত নিয়ে আইনি জটিলতা অব্যাহত। এদিন মূল অভিযুক্ত লালার অন্তর্বর্তী জামিনের আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। কেন? শীর্ষ আদালতের যুক্তি, একাধিক রাজ্যের মধ্যে ছড়িয়ে কয়লা পাচারের (Coal Smuggling) নেটওয়ার্ক। উত্তরপ্রদেশেও এই পাচার চক্রের যোগ পাওয়া গিয়েছে। আন্তঃরাজ্য পাচারে জড়িত লালা। মামলাটির পরবর্তী শুনানি সোমবার।

আরও পড়ুন: WB assembly election 2021 : আইকোরকাণ্ডে Manas Bhunia-কে নোটিস CBI-এর, জলদি হাজিরার জন্য তলব

সুপ্রিম কোর্টে লালার জামিনের আবেদন খারিজ হওয়ার পর তদন্ত আরও আঁটোসাঁটো করার উদ্যোগ নিল সিবিআই (CBI)। বাংলায় সীমানা ছাড়িয়ে এবার FIR দায়ের করা হল উত্তরপ্রদেশে। জানা গিয়েছে, গত ৮ মার্চ আচমকাই মোগলসরাই থানায় স্বতঃপ্রণোদিত হয়ে মামলা রুজু করে পুলিস। অভিযোগ, পশ্চিমবঙ্গ ও বিহার থেকে বেআইনি পথে কয়লা ঢুকছে উত্তরপ্রদেশে। ভুয়ো বিল দেখিয়ে সেই কয়লা বিক্রি করা হচ্ছে বাজারে। এরপর তড়িঘড়ি সেই মামলাটি সিবিআইকে (CBI) হন্তান্তর করে যোগী সরকার।

প্রসঙ্গত, বাংলায় কয়লাকাণ্ডের তদন্তে কার্যত সিবিআই-র এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলেছে মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে। তার বিরুদ্ধে যে FIR দায়ের করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা, সেই FIR খারিজের আর্জি জানিয়ে প্রথমে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হয় সে। কিন্তু সেই আবেদন খারিজ হয়ে যায় সিঙ্গল বেঞ্চ। আদালত স্পষ্ট জানিয়ে দেয়, কয়লা কাণ্ডে (Coal Smuggling) তদন্ত চালিয়ে নিয়ে যেতে পারবে সিবিআই (CBI)।  তবে, যে জায়গা রেলের আওতাধীন নয়, সেখানে তল্লাশি করতে গেলে রাজ্যের অনুমতি বাধ্যতামূলক।

আরও পড়ুন: Saradha মামলায় চিত্রশিল্পী শুভাপ্রসন্নকে ফের তলব ED-র

এরপর সেই মামলা গড়ায় হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। সিঙ্গল বেঞ্চের রায়ে স্থগিতাদেশ জারি করে সিবিআইকে রাজ্যের এক্তিয়ারভুক্ত এলাকাতেও তল্লাশির অনুমতি দেয় ডিভিশন বেঞ্চ। সেই রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে মামলা করেছে কয়লাকাণ্ডে মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা। সেইসঙ্গে FIR খারিজ করে অন্তবর্তীকালীন জমিনেরও আবেদন জানিয়েছিল সে।

.