ভোটারদের সচেতনতায় মডেল EVM তৈরি করে তাক লাগাল নাগরাকাটার পড়ুয়ারা

 EVM-এর পাশাপাশি ভিভিপ্যাট-এর (VVPAT) কার্যকারিতাও তাদের তৈরি মডেলের মাধ্যমে সকলকে বুঝিয়ে দেয় পড়ুয়ারা।

Updated By: Mar 2, 2021, 01:12 PM IST
ভোটারদের সচেতনতায় মডেল EVM তৈরি করে তাক লাগাল নাগরাকাটার পড়ুয়ারা
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : EVM-এর মডেল তৈরি করে তাক লাগিয়ে দিল মালবাজার (Malbazar) মহকুমার নাগরাকাটা চা বাগান এলাকার ছাত্রছাত্রীরা। ব্লক নির্বাচনী দফতরের পক্ষ থেকে স্কুলপড়ুয়াদের নিয়ে সম্প্রতি একটি মডেল EVM তৈরির প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। তাতে অংশ নেয় বহু স্কুলপড়ুয়া।

বিডিও অফিস প্রাঙ্গণে তাদের তৈরি  EVM স্থানীয় বাসিন্দাদের সামনে প্রদর্শন করা হয়। সেই প্রদর্শনী দেখতে হাজির হন বহু মানুষ। তাদের দলে ছিলেন নতুন ভোটারও। EVM-এর পাশাপাশি ভিভিপ্যাট-এর (VVPAT) কার্যকারিতাও তাদের তৈরি মডেলের মাধ্যমে সকলকে বুঝিয়ে দেয় পড়ুয়ারা। ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এবারে ওই মডেল EVM বিভিন্ন এলাকায় ও গ্রামাঞ্চলে নিয়ে যাওয়া হবে ভোটারদের ভোট দেওয়ার বিষয়ে সচেতন করার জন্য।

আরও পড়ুন, আদর্শ আচরণ বিধি ভেঙেছেন রাজ্যের ২ মন্ত্রী, কমিশনে অভিযোগ BJP-র

রাজ্যে আরও ১৭০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী (CAPF), নবান্নকে চিঠি স্বরাষ্ট্রমন্ত্রকের 

প্রসঙ্গত, জেলার নিরিখে নির্বাচনের (WB Assembly Election 2021) আগে এই ধরনের কর্মসূচি প্রথম নাগরাকাটা ব্লক প্রশাসনের পক্ষ থেকেই নেওয়া হল। বিডিও বিপুল কুমার মন্ডল এপ্রসঙ্গে বলেন, "ছাত্রছাত্রীদের উদ্ভাবনী শক্তি প্রকৃত অর্থেই তাক লাগিয়ে দেওয়ার মত। ওদের প্রত্যেককে অভিনন্দন জানাই। EVM তৈরির প্রতিযোগিতায় যারা অংশগ্রহণ করেছিল, তাদের হাতে এদিন নির্বাচন কমিশনের (ECI) লোগো সম্বলিত স্মারক এবং পুরস্কার তুলে দেওয়া হয়।" 

উল্লেখ্য, এদিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিশেষভাবে সক্ষম ভোটারদের জন্য ব্লক আইকন পোলিও আক্রান্ত যুবক রামসুরত মাঝি।  রামসুরত এর আগে রাজ্য সরকারের কাছ থেকে রোল মডেলের খেতাব পেয়েছিলেন। তিনি শান্তি ও সম্প্রীতির বার্তা সর্বত্র ছড়িয়ে দিতে ২০১০ সালে প্রায় সাড়ে ২৩ হাজার কিলোমিটার ভারত ভ্রমণ করেছিলেন। 

আরও পড়ুন, 'আমার অন্যায়ের শাস্তি Mamata-কে দেবেন না,' জনসভায় ক্ষমা চাইলেন Anubrata

'যা কাজ করেছি, দিদি আমাকেই প্রার্থী করবে', নিজেই নিজেকে প্রার্থী ঘোষণা Nirmal-এর