WB Assembly Election 2021: ভিসা-পাসপোর্ট বাতিল নয় কেন? বিশেষ সম্প্রদায়ের ভোট চাইছেন: Mamata

প্রধানমন্ত্রীর বিদেশ সফর নিয়ে বিস্ফোরক বাংলার মুখ্যমন্ত্রী। 

Updated By: Mar 27, 2021, 05:12 PM IST
WB Assembly Election 2021: ভিসা-পাসপোর্ট বাতিল নয় কেন? বিশেষ সম্প্রদায়ের ভোট চাইছেন: Mamata

নিজস্ব প্রতিবেদন: 'ভোটের মধ্যে কেন বাংলাদেশে গেলেন'? নির্বাচনী জনসভা থেকে এবার প্রধানমন্ত্রীর (PM Modi) বিদেশ সফর নিয়ে প্রশ্ন তুললেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর দাবি, 'বিশেষ শ্রেণির জন্য ভোট চাইতে গিয়েছেন। মোদীর পাসপোর্ট-ভিসা কেন বাতিল হবে না'।

পশ্চিমবঙ্গ যখন প্রথম দফায় ভোটগ্রহণ চলছে, তখন বাংলাদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। উপলক্ষ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের (Mujibur Rahman) জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পূর্তি। ২ দিনের সফরে শুক্রবার ঢাকায় পৌঁছন মোদী। শনিবার ঢাকায় পড়শি দেশের স্বাধীনতা দিবসের সমাপ্তি অনুষ্ঠানে ভাষণ দেন তিনি। বলেন, 'এই পবিত্র সময়ে বাংলাদেশের সব নাগরিকদের শুভকামনা জানাচ্ছি। ভারত-বাংলাদেশ মৈত্রী দীর্ঘজীবী হোক। জয় বাংলা। জয় হিন্দ।' এদিন আবার  যশোরেশ্বরী কালী মন্দিরে পুজোর দেওয়ার পর টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর(Mujibur Rahman) সমাধি সৌধে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন মোদী।

আরও পড়ুন: WB Election Voting first phase: 'গাড়ি থেকে টেনে নামিয়ে মারে BJP হার্মাদ বাহিনী', বললেন ময়নায় আক্রান্ত TMC নেতা

কিন্তু পশ্চিমবঙ্গ ভোটের সঙ্গে প্রধানমন্ত্রীর এই বিদেশ সফরের কী সম্পর্ক? এ পার বাংলায় মতুয়ার (Motua) সম্প্রদায়ের মানুষের সংখ্যা নেহাত কম নয়। রাজ্যের সত্তরটিরও বেশি বিধানসভা কেন্দ্র মতুয়ারা 'বড় ফ্যাক্টর'। এদিন বাংলাদেশে মতুয়াদের গুরু হরিচাঁদ ঠাকুরের জন্মস্থান ওরাকান্দিতে যান মোদী। বলেন, 'মতুয়া সম্প্রদায়ের লক্ষাধিক ভাইবোনের এখানে এসে যে অভিজ্ঞতা পান, আমিও সেটাই অনুভব করছি। তাঁদের হয়ে এই পুণ্যভূমির চরণ স্পর্শ করলাম'। মোদীর কথায়, '২০১৫ সালে যখন বাংলাদেশে এসেছিলাম, তখন এখানে আসার ইচ্ছাপ্রকাশ করছিলাম। গত কয়েক বছর ধরে এই পবিত্র মুহুর্তের জন্য অপেক্ষা করেছি। আজ আমার সেই কামনা পুর্ণ হল। নির্যাতিতা, নিপীড়িত সমাজ যা পেয়েছে, তা শ্রীশ্রী হরি ঠাকুরের কল্পবৃক্ষের ফল। হরিচাঁদ ঠাকুরের হরিলীলা পাঠ করি। আমার সৌভাগ্য শান্তনু ঠাকুর আমার সহযোগী সাংসদ'। 

আরও পড়ুন: WB Election Voting first phase: 'রিগিং কম হয়েছে, ৯০ শতাংশ বুথে নির্বিঘ্নে ভোট', বললেন কৈলাস

বাংলাদেশে হরিচাঁদ ঠাকুরের জন্মস্থানকে পবিত্র তীর্থস্থান বলে মনে করেন মতুয়া সম্প্রদায়ের মানুষেরা। রাজনৈতিক মহলের মতে, ওড়াকান্দির গিয়ে মোদী যেভাবে মতুয়াদের জন্য করলেন, তাতে প্রমাদ গুণছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত লোকসভা ভোটে মতুয়াদের সিংহভাগ ভোটই কিন্তু গিয়েছে বিজেপিতে তবে, নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করা নিয়ে বিলম্ব ও প্রার্থী নিয়ে মতুয়ারা খানিকটা রুষ্ট। ঠাকুরনগরে গিয়ে অমিত শাহ (Amit Shah) সামাল দেওয়ার চেষ্টা করেছেন। প্রার্থী করা হয়েছে সুব্রত ঠাকুরকে (Subrata Thakur)। 

.