Weather: বঙ্গোপসাগরে নিম্নচাপ, আরব সাগরে ঘূর্ণিঝড়! উত্তাল হবে সমুদ্র, প্রবল দুর্যোগের পূর্বাভাস?

সমুদ্র উত্তাল হবে। ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া সমুদ্রে। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা।

Updated By: Aug 31, 2024, 09:26 AM IST
Weather: বঙ্গোপসাগরে নিম্নচাপ, আরব সাগরে ঘূর্ণিঝড়! উত্তাল হবে সমুদ্র, প্রবল দুর্যোগের পূর্বাভাস?

অয়ন ঘোষাল: নিম্নচাপের অভিমুখ দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্রপ্রদেশের মাঝামাঝি গোপালপুরের দিকে। বঙ্গোপসাগর উত্তাল হবে। বিক্ষিপ্ত বৃষ্টি বঙ্গে। ওদিকে আরব সাগরেও তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়। তবে আপাতত পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। নিম্নচাপের কারণে বঙ্গোপসাগর উত্তাল হবে। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা বহাল। মূলত আংশিক মেঘলা আকাশ। কোথাও পরিষ্কার আকাশ। বজ্রবিদ্যুৎ সহ কয়েক জেলায় বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের ওপরের পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি। 

ফিশারম্যান অ্যালার্ট

শনিবার পশ্চিমবঙ্গের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্র উত্তাল হবে। ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া সমুদ্রে। ওড়িশার মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা থাকবে রবিবার পর্যন্ত।

ঘূর্ণিঝড়

আরব সাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়। সৌরাষ্ট্র ও কচ্ছ উপকূলে। অতি গভীর নিম্নচাপ সৌরাষ্ট্র ও কচ্ছে অবস্থান করছে। এই সিস্টেম আরব সাগরের নিম্নচাপের সঙ্গে মিশে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। যদিও এই ঘূর্ণিঝড়ের অভিমুখ ওমানের দিকে। ভারী বৃষ্টি ছাড়া তেমন প্রভাব পড়বে না পশ্চিম ভারতে।

সিস্টেম

বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ। মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে এই নিম্নচাপ আরো শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। আজ বিকেলের পর থেকে এটি দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধপ্রদেশ উপকূলে এগোবে। মৌসুমী অক্ষরেখার সৌরাষ্ট্র ও কচ্ছ এলাকায় অতি গভীর নিম্নচাপ থেকে উজ্জয়িন মান্ডলা বিলাসপুর এবং চাঁদবালি হয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে মধ্য বঙ্গোপসাগরের নিম্নচাপ পর্যন্ত বিস্তৃত। 

দক্ষিণবঙ্গ

নিম্নচাপের অভিমুখ ঘুরে যাওয়ায় এর কার্যত কোনো প্রভাব পড়বে না বঙ্গে। আগামী কয়েকদিন বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির পূর্বাভাস। আপাতত বৃষ্টির পরিমাণ কিছুটা কম থাকবে। ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণও সোমবার থেকে ক্রমশঃ কমতে থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বাড়বে আর্দ্রতা জনিত অস্বস্তি। আজ থেকে কিছুটা কমবে বৃষ্টির পরিমাণ। তবে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি দু-এক পশলা চলবে। ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। পরশু থেকে অনেকটা কমবে বৃষ্টি। ভাদ্র মাসের চড়া রোদের ঝাঁঝ বাড়বে। 

উত্তরবঙ্গ

পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা থাকবে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা থাকবে। দার্জিলিং সহ পার্বত্য ও সংলগ্ন পাঁচ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা থাকবে। শনিবার ও রবিবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহার জেলাতে।

কলকাতা

সকালের দিকে পরিষ্কার আকাশ। বেলা বাড়লে আংশিক মেঘলা আকাশ। বিকেলে দু এক পশলা হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

পরিসংখ্যান

দিনের তাপমাত্রা ৩৪.২ ডিগ্রি। রাতের তাপমাত্রা ২৭.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫৬ থেকে ৯৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি ৫.৩ মিলিমিটার।

আরও পড়ুন, Tamluk: ৯৩ ডাক্তারকে শোকজ! আরজি কর-কাণ্ডের প্রতিবাদে পথে নামায়? তুঙ্গে বিতর্ক...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.