মোদীর পথে হেঁটে রাজ্য সরকারি চাকরিতে উচ্চবর্ণের জন্য সংরক্ষণ চালু করতে চলেছে তৃণমূল সরকার

পার্থবাবু জানান, বেশ কয়েকটি শর্ত পূরণ করলে তবে মিলবে এই সংরক্ষণ। তাছাড়া বর্তমানে যাঁরা SC, ST সংরক্ষণ পাচ্ছেন তাঁরা এই সংরক্ষণের আওতাভুক্ত হবেন না। 

Updated By: Jul 2, 2019, 05:40 PM IST
মোদীর পথে হেঁটে রাজ্য সরকারি চাকরিতে উচ্চবর্ণের জন্য সংরক্ষণ চালু করতে চলেছে তৃণমূল সরকার

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রের পথে হেঁটে এবার রাজ্যেও আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির জন্য ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্তে মঞ্জুরি দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভা। মঙ্গলবার রাজ্য মন্ত্রিসভায় এই সিদ্ধান্তে শিলমোহর পড়েছে। মঙ্গলবার একথা জানিয়েছেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। 

পার্থবাবু জানান, বেশ কয়েকটি শর্ত পূরণ করলে তবে মিলবে এই সংরক্ষণ। তাছাড়া বর্তমানে যাঁরা SC, ST সংরক্ষণ পাচ্ছেন তাঁরা এই সংরক্ষণের আওতাভুক্ত হবেন না। এই সিদ্ধান্তকে ঐতিহাসিক বলে বর্ণনা করেন তিনি। তবে রাজ্যের সংরক্ষণের ধাঁচ যে কেন্দ্রের থেকে আলাদা তা বলতেও ভোলেননি তিনি। 

কোন পথে অনগ্রসরদের উন্নয়ন সম্ভব, বিরোধী বিধায়কদেরও পরামর্শ দিতে বললেন মমতা

লোকসভা ভোটের মুখে গত জানুয়ারিতে আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণির জন্য ১০ শতাংশ সংরক্ষণ চালু করে মোদী সরকার। সেই প্রথম জাতের পরিবর্তে আর্থিক অবস্থার নিরিখে চালু হয় সংরক্ষণ। ফলে সংরক্ষণের আওতায় আসে উচ্চবর্ণের দরিদ্র পরিবারগুলিও। লোকসভা ভোটে বিজেপির অভূতপূর্ব সাফল্যের পর সেই পথে হাঁটল রাজ্যের তৃণমূল সরকারও। তবে কেন্দ্রের প্রকল্প থেকে অনুপ্রেরণা নেওয়ার কথা মানতে নারাজ রাজ্য। 

.