বিনামূল্যে ২০ লাখ মানুষের ছানি অপারেশন; ফ্রিতে চশমা, 'চোখের আলো' প্রকল্পের সূচনা Mamata-র

রাজ্যের স্কুল পড়ুয়াদের বিনামূল্যে চোখের পরীক্ষা, দরকারে বিনামূল্যে তাদের চশমাও দেওয়া হবে

Updated By: Jan 4, 2021, 07:53 PM IST
বিনামূল্যে ২০ লাখ মানুষের ছানি অপারেশন; ফ্রিতে চশমা, 'চোখের আলো' প্রকল্পের সূচনা Mamata-র

নিজস্ব প্রতিবেদন:রাজ্যের মানুষজনকে চোখের সমস্যা থেকে মুক্তি দিতে চালু হচ্ছে রাজ্য সরকারের নতুন প্রকল্প 'চোখের আলো'। এই কর্মসূচি চালু করা হবে গঙ্গাসাগর মেলার আগেই। চলবে আগামী ৫ বছর। সোমবার নবান্নে ওই প্রকল্পের কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন-ভোটে MIM-এর সঙ্গে জোট জল্পনা জিইয়ে রাখলেন Yechury, 'সেক্যুলারজিম' নিয়ে কটাক্ষ Dilip-এর

প্রকল্পটির লক্ষ্য হবে বয়স্কদের ছানি অপারেশন করা। এছাড়া নবীন থেকে প্রবীণ সবার চোখের চিকিত্সা ও অন্ধত্ব প্রতিরোধ করা। রাজ্যে ২০ লাখ মানুষকে সম্পূর্ণ বিনা মূল্যে ছানি অপারেশন করা হবে আগামী ৫ বছরে।  পাশাপাশি তাদের ফ্রিতে চশমাও দেওয়া হবে। রাজ্যে মোট ৮ লাখ ২৫ হাজার চশমা দেওয়া হবে। করা হবে রাজ্যের স্কুল পড়ুয়াদের বিনামূল্যে চোখের পরীক্ষা। দরকারে বিনামূল্যে তাদের চশমা দেওয়া হবে। মোট ৪ লাখ ছাত্রছাত্রী বিনামূল্যে চশমা পাবে। এমনকি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে যেসব পড়ুয়ারা আসে তাদেরও চোখ পরীক্ষা করা হবে। বিরাট এই কর্মকাণ্ডে জড়িত থাকবেন ৩০০-র বেশি শল্য চিকিত্সক ও ৪০০ টেকনিশিয়ান।

কবে চালু হবে ওই প্রকল্প? মমতা বন্দ্যোপাধ্যায় জানান, মঙ্গলবার থেকে রাজ্যের ১২০০ পঞ্চায়েত ও শহরের ১২০টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ওই প্রকল্প শুরু হয়ে যাবে। পরে সব গ্রাম পঞ্চায়েত ও শহরকে এর আওতায় আনা হবে। আমাদের লক্ষ্য ২০২৫ সালের মধ্যে 'আই হেলথ ফর অল'(Eye Health for All by 2025)।

আরও পড়ুন-কলকাতায় কোভিড আক্রান্ত বনিতা সান্ধু, ভর্তি হলেন না বেলেঘাটা আইডিতে 

রাজ্যে চোখের চিকিত্সার পাশাপাশি এদিন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে একটি ট্রমা কেয়ার ইউনিট চালু করেন মমতা(Mamata Banerjee)। এই ট্রমা কেয়ার ইউনিটের সুবিধে পাবেন গোটা উত্তরবঙ্গের মানুষ। মমতা বলেন, পিজিতে ১০০ কোটি টাকা খরচ করে এরকম একটি ট্রমা কেয়ার ইউনিট তৈরি করা হয়। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে(North Bengal Medical College) এই ইউনিট তৈরি করতে খরচ হয়েছে  ১০ কোটি টাকা। এখানে ২০টি বেড কয়েছে, দুটি অপারেশন থিয়েটার রয়েছে। অর্থপেডিক ও নিউরো সার্জারির সুযোগ রয়েছে। তৈরি করা হয়েছে ১০ বেডের একটি রিকভারি কক্ষও।

.