Bengal Weather: ফের ঘূর্ণাবর্ত তৈরি? আজ থেকে ফের মুষলধারে বৃষ্টি, ভারী বর্ষণে ভাসবে এই জেলাগুলি

Weather Update: জুলাইয়ের শেষ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও পার্শ্ববর্তী এলাকায় ফের ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা। মৌসুমী অক্ষরেখা ফের বাংলায়। কাঁথির ওপর দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। বৃষ্টি কবে কোথায় কেমন? 

Updated By: Jul 30, 2024, 08:59 AM IST
Bengal Weather: ফের ঘূর্ণাবর্ত তৈরি? আজ থেকে ফের মুষলধারে বৃষ্টি, ভারী বর্ষণে ভাসবে এই জেলাগুলি
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: প্রায় ৪৫ দিন আগে কেন্দ্রীয় মৌসম ভবন জানিয়েছিল জুলাইয়ের শেষ দিকে আশানুরূপ বৃষ্টি পাবে দক্ষিণবঙ্গ। সেই আশা কিছুটা হলেও এবার পূরণ হওয়ার পথে। সোমবার রাত থেকে শুরু হওয়া বৃষ্টি আপাতত চলবে বৃহস্পতিবার পর্যন্ত। কারণ মৌসুমী অক্ষরেখার অনুকূল অবস্থানের জন্য প্রচুর জলীয় বাষ্প ঢুকছে পশ্চিমবঙ্গে। এর প্রভাবে বাংলার সমস্ত জেলায় আগামী সাত দিন বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন, West Bengal News LIVE Update: রেশন দুর্নীতিতে ভাঙড়েও ইডির হানা, স্ক্যানারে জ্যোতিপ্রিয় ঘনিষ্ঠ বারিক বিশ্বাস

জুলাইয়ের শেষ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও পার্শ্ববর্তী এলাকায় ফের ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা। মৌসুমী অক্ষরেখা ফের বাংলায়। কাঁথির ওপর দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। বৃষ্টি কবে কোথায় কেমন? মঙ্গলবার রাজ্যের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির পূর্বাভাস কালিম্পং এবং আলিপুরদুয়ারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, মালদা, মুর্শিদাবাদ, বীরভূম, নদীয়া, হুগলি, বাঁকুড়া ও পূর্ব বর্ধমানে।

বুধবার দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। উত্তরবঙ্গের সব জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হবে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর জেলায়। বৃহষ্পতিবার ও শুক্রবার রাজ্যের সব জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সতর্কবার্তা পূর্ব বর্ধমান, নদীয়া, হুগলি এবং দুই ২৪ পরগনা, দার্জিলিং এবং কালিম্পং-জেলায়। শনিবার দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। উত্তরবঙ্গের সব জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা।

রবিবার কিছুটা কমবে বৃষ্টির পরিমাণ। তবে সেদিনও রাজ্যের উত্তর এবং দক্ষিণ সব জেলাতেই বৃষ্টি হবে। কলকাতায় ২৪ ঘণ্টায় ৩৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গতকাল রাত পর্যন্ত মাত্র ৩ মিলিমিটার। রাত থেকে আজ সকাল পর্যন্ত ৩৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে আলিপুরে। অত্যন্ত শক্তিশালী বজ্র গর্ভ মেঘ সঞ্চার হওয়ায় কাল রাতে মুহুর্মুহু বাজ পড়েছে কলকাতা এবং উপকন্ঠে। 

বৃষ্টির হাত ধরে কাল রাতের তাপমাত্রা কমে ২৬.৬ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ৩২.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭০ থেকে ৯৫ শতাংশ। অর্থাৎ বৃষ্টির আগে পরে কলকাতায় ঘর্মাক্ত অস্বস্তি জারি থাকবে।

আরও পড়ুন, Howrah Mumbai Express Derail: ফের লাইনচ্যুত রেল, দুর্ঘটনাগ্রস্ত হাওড়া-মুম্বই এক্সপ্রেস ট্রেনের ১৮ কামরা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.