Weather Today: নিম্নচাপের শক্তিবৃদ্ধি, দক্ষিণবঙ্গে প্রবল দুর্যোগ, অতিভারী বৃষ্টির সঙ্গে দোসর ঝোড়ো হাওয়া

ভারী থেকে অতিভারী বৃষ্টিতে ভাসতে চলেছে দক্ষিণবঙ্গ। 

Updated By: Sep 29, 2021, 07:39 AM IST
Weather Today: নিম্নচাপের শক্তিবৃদ্ধি, দক্ষিণবঙ্গে প্রবল দুর্যোগ, অতিভারী বৃষ্টির সঙ্গে দোসর ঝোড়ো হাওয়া
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নিম্নচাপের জেরে মঙ্গলবার রাত থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঝোড়ো হাওয়ার সঙ্গে শুরু হয়েছে বৃষ্টি। বুধবার দক্ষিণবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে ২ মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়। বৃষ্টির পাশাপাশি, উপকূলবর্তী এলাকায় ঝোড়ো হাওয়া বইতে পারে। তার জন্য মত্স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

হাওয়া অফিস সূত্রে জানান হয়েছে  কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আজও দিনভর দুর্যোগের আশঙ্কা। ভোর থেকেই শুরু হয়েছে টানা বৃষ্টি। কখনও ভারী, কখনও হালকা বৃষ্টি হচ্ছে কলকাতাজুড়ে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও আজ ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন, Durga Puja 2021: অষ্টমীতে মা'কে ভোগ দেওয়া হয় আট রকমের ডাল ভাজা ও হলুদ-মুড়ি দিয়ে

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২ থেকে ৩ ঘণ্টা ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া ও ভারী বৃষ্টি হবে কলকাতা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলিতে। এছাড়া উত্তর ২৪ পরগনা, নদিয়া, পূর্ব বর্ধমান জেলাতেও ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে, এমনটাই পূর্বাভাস। 

আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ, ন্যূনতম ৮০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ৭২ মিলিমিটার।

ভোর ৪.১৫ থেকে সকাল সোয়া ৮টা পর্যন্ত গঙ্গার লকগেট বন্ধ থাকায়, এই সময়ে শহরে ভারী বৃষ্টি হলে জল জমার আশঙ্কা রয়েছে শহরে। এরপর ফের বিকেল পৌনে ৫টা থেকে রাত পৌনে ৯টা পর্যন্ত বন্ধ থাকবে গঙ্গার লকগেট।কলকাতা পুরসভার তরফে জানানো হয়েছে, সন্ধে পৌনে ৭টা নাগাদ গঙ্গার জলস্তর হবে প্রায় সাড়ে ১৪ ফুট।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)