Weather: নিম্নচাপের জেরে একাধিক জেলায় ভারী বৃষ্টির সতর্কতা, কতদিন পর্যন্ত চলবে দুর্যোগপূর্ণ আবহাওয়া?

আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা। বুধবার থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না আগামী কয়েক দিনে।

Updated By: Sep 12, 2023, 07:15 PM IST
Weather: নিম্নচাপের জেরে একাধিক জেলায় ভারী বৃষ্টির সতর্কতা, কতদিন পর্যন্ত চলবে দুর্যোগপূর্ণ আবহাওয়া?
প্রতীকী ছবি

সন্দীপ প্রামাণিক ও অয়ন ঘোষাল: বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে আগামীকাল। পূর্বমধ্য বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত এই মুহূর্তে অবস্থান করছে মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায়। আগামী ২৪ ঘণ্টায় উত্তর-পশ্চিম ও বঙ্গোপসাগর এলাকায় এটি নিম্নচাপে পরিণত হবে। ওই দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলে এই নিম্নচাপের প্রভাব থাকবে। এই নিম্নচাপের অভিমুখ থাকবে ওড়িশার দিকে। ফলে বাংলায় এই নিম্নচাপের সরাসরি প্রভাব পড়বে না।

আরও পড়ুন, ক্লাসে অমনোযোগী ছাত্রের কান টেনে, পালটা নিগ্রহের শিকার শিক্ষক!

নিম্নচাপের পরোক্ষ প্রভাবে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে জলীয় বাষ্পপূর্ণ বাতাস ঢুকবে দক্ষিণবঙ্গে। এর জেরে বৃহস্পতিবার পর্যন্ত ভারী বৃষ্টি উপকূল ও ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে। তার ফলে আজকে থেকে ১৪ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। যেহেতু নিম্নচাপের সরাসরি প্রভাব পড়বে না ফলে এই বৃষ্টি টানা নয় কতগুলি স্পেলে হবে। শুধুমাত্র উপকূলবর্তী জেলা অর্থাৎ দুই চব্বিশ পরগণা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই জায়গা গুলিতে বৃষ্টি একটু বেশি হবে এবং দুই এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

উপকূল সন্নিহিত জেলা কলকাতা, হাওড়া এবং হুগলিতে বৃষ্টি হালকা থেকে মাঝারি হবে। পশ্চিমের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বাকি জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে প্রথম ২৪ ঘন্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টি। ২৪ ঘন্টা পর থেকে উত্তরবঙ্গে বৃষ্টি একটু কমবে। উত্তরবঙ্গের তাপমাত্রা খুব একটা পরিবর্তন নেই।

বৃষ্টির জেরে দক্ষিণবঙ্গে শুক্রবার পর্যন্ত তাপমাত্রা নামতে পারে ৩ ডিগ্রি সেলসিয়াস। কলকাতায় কয়েক পশলা বৃষ্টি হালকা থেকে মাঝারি। মেঘলা আকাশ ও দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি কয়েকটা স্পেলে হবে। একটানা বৃষ্টি না হলেও মেঘলা আকাশ এবং দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা বৃহস্পতিবার পর্যন্ত। আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা। বুধবার থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না আগামী কয়েক দিনে।

আরও পড়ুন, Subhash Sarkar: বিজেপি কার্যালয়ে 'তালাবন্দি' কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.