Weather Today: অপেক্ষায় আরও তিন নিম্নচাপ! ফের ভারী বৃষ্টির সতর্কতা জারি রাজ্যজুড়ে

অতিবৃষ্টির ফলে কলকাতার পাশাপশি বেশ কয়েকটি জেলাও জলমগ্ন। 

Updated By: Sep 21, 2021, 07:02 AM IST
Weather Today: অপেক্ষায় আরও তিন নিম্নচাপ! ফের ভারী বৃষ্টির সতর্কতা জারি রাজ্যজুড়ে
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: নিম্নচাপের কারণে যে ভারী বৃষ্টি তৈরি হয়েছে তা আপাতত কমার কোনও লক্ষণ নেই৷ অতিবৃষ্টির ফলে কলকাতার পাশাপশি বেশ কয়েকটি জেলাও জলমগ্ন। এদিকে পরিস্থিতি ক্রমশ প্রতিকূল হয়ে পড়ছে৷ আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে যে আরও তিনটি নিম্নচাপ তৈরি হচ্ছে। যার জেরে আগামী সপ্তাহ পর্যন্ত চলতে পারে বৃষ্টি।

তাই দুর্যোগ কমছে না এখনই। হাওয়া অফিস সূত্রে খবর, বুধবার পর্যন্ত রাজ্যের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি হবে।রবিবার রাত থেকে টানা বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। সোমবার পরিস্থিতি আরও জটিল হয়ে ওঠে৷ মঙ্গলবার বৃষ্টির দাপট কিছুটা হলেও কমতে পারে বলে জানান হয়েছে। 

আরও পড়ুন, Durga Puja 2021: আজও সুরের মূর্ছনায় ভেসে যায় নবদ্বীপের চন্দ্রবাড়ির নাটমন্দির

এদিকে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। পাশাপাশি, কলকাতার উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমি অক্ষরেখা। এই দুইয়ের জেরে বাংলার আকাশে অবস্থান করছে দুর্যোগের মেঘ। মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আগামী কয়েক দিন ভারী বৃষ্টির কারণে নদীর জলস্তর বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে। 

ইতিমধ্যে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খুলেছে প্রশাসন। তবে চিন্তা বাড়াচ্ছে আবহাওয়া দফতরের সতর্কবার্তা। যা পৌঁছে গিয়েছে রাজ্যের প্রশাসনিক ভবন নবান্নে। জেলাগুলোকে সতর্ক করা হয়েছে। বিপর্যয় মোকাবিলার জন্য প্রত্যেক জেলাশাসককে আপৎকালীন ফান্ড পাঠানো হয়েছে। ৫৭৭টি ত্রাণ শিবির চলছে। যেখানে ৮০ হাজারের বেশি মানুষ রয়েছেন। বিপদ হতে পারে এমন জায়গা থেকে ইতিমধ্যে ১ লক্ষ ৪১ হাজার মানুষকে সরিয়েছে প্রশাসন।

আরও পড়ুন, Babul Supriyo: নতুন পদে দিলীপকে শুভেচ্ছা জানিয়েও খোঁচা দিতে ছাড়লেন না বাবুল

এদিকে টানা বৃষ্টিতে রেকর্ড হারে কমেছে তাপমাত্রা। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে  ২৬.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৭ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৮ শতাংশ, ন্যূনতম ৮৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ১৬০.২ মিলিমিটার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.