Bengal Weather: বাংলার আকাশে ফের নিম্নচাপের চোখ রাঙানি, কবে থেকে দুর্যোগের আশঙ্কা?

ওড়িশা এবং অন্ধপ্রদেশ উপকূলে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। পশ্চিমবঙ্গ উপকূলের থেকে অনেকটাই নিচে রয়েছে এই নিম্নচাপ। ওড়িশা হয়ে ছত্রিশগড়  হয়ে পশ্চিম দিকে অগ্রসর হবে নিম্নচাপ। এই নিম্নচাপের ফলে বাংলায় খুব একটা বেশি বৃষ্টি হবে না। তবে এই নিম্নচাপের ফলে যে জলীয়বাষ্প রাজ্যের উপর দিয়ে যাবে তার ফলে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির আশঙ্কা। 

Updated By: Sep 5, 2023, 06:28 PM IST
Bengal Weather: বাংলার আকাশে ফের নিম্নচাপের চোখ রাঙানি, কবে থেকে দুর্যোগের আশঙ্কা?
প্রতীকী ছবি

সন্দীর প্রামাণিক: বঙ্গোপসাগরে নিম্নচাপের জের। নিম্নচাপের প্রভাবে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টি। বৃহস্পতিবার ভারী বৃষ্টির পূর্বাভাস। বুধবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গেও। এই সময়ে উত্তর ও দক্ষিণবঙ্গে বজ্রপাতের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। ওড়িশা এবং অন্ধপ্রদেশ উপকূলে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। পশ্চিমবঙ্গ উপকূলের থেকে অনেকটাই নিচে রয়েছে এই নিম্নচাপ। ওড়িশা হয়ে ছত্রিশগড়  হয়ে পশ্চিম দিকে অগ্রসর হবে নিম্নচাপ।

আরও পড়ুন, Dhupguri By-Poll: ধূপগুড়ি উপনির্বাচনে বুথে হোমগার্ড! তুঙ্গে বিতর্ক...

এই নিম্নচাপের ফলে বাংলায় খুব একটা বেশি বৃষ্টি হবে না। তবে এই নিম্নচাপের ফলে যে জলীয়বাষ্প রাজ্যের উপর দিয়ে যাবে তার ফলে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হবে শুক্রবার পর্যন্ত। শনিবার থেকে বৃষ্টি দক্ষিণবঙ্গে কমে যাবে। তবে বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে বৃষ্টি বেশি হবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে প্রথম ও ২৪ ঘন্টায় বৃষ্টি নেই। ২৪ ঘন্টা পর থেকে উত্তরবঙ্গে বৃষ্টি সামান্য বাড়বে। বেশিরভাগ জায়গাতেই হালকা বৃষ্টি, তবে দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে উত্তরবঙ্গে।

এই বৃষ্টি যেহেতু রাত্রিবেলায় হচ্ছে তার জন্য দিনের বেলা তাপমাত্রা খুব একটা পরিবর্তন হবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস। কলকাতার তাপমাত্রা ৩১ থেকে ৩২ এর আসে পাশে থাকবে। বৃহস্পতিবার পর্যন্ত বজ্রপাতের সতর্কবার্তা রয়েছে।

আরও পড়ুন, Malbazar: এবার উদ্ধার করা হল লেপার্ডের দেহ, দুদিন আগেই মৃত্যু...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.