Bengal Weather Update: দক্ষিণবঙ্গে বৃষ্টি আরও বাড়বে? আরও বিপর্যয়ের মুখে পড়বে উত্তরবঙ্গ? কলকাতা কি ডুববে?

Bengal Rain Update: এসে গেল গোটা বর্ষা-চিত্র। কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া, কতটা হবে বৃষ্টি? যা জানা গেল, তা হল, নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ায় দক্ষিণে কমবে বৃষ্টি। ফলে, বাড়বে তাপমাত্রা। আগামী সাতদিন বিক্ষিপ্ত বৃষ্টি চলবে বাংলায়।

Updated By: Aug 4, 2024, 09:53 AM IST
Bengal Weather Update: দক্ষিণবঙ্গে বৃষ্টি আরও বাড়বে? আরও বিপর্যয়ের মুখে পড়বে উত্তরবঙ্গ? কলকাতা কি ডুববে?

অয়ন ঘোষাল: এসে গেল গোটা বর্ষা-চিত্র। কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া, কতটা হবে বৃষ্টি? যা জানা গেল, তা হল, নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ায় দক্ষিণে কমবে বৃষ্টি। বাড়বে তাপমাত্রা। আগামী ৭ দিন বিক্ষিপ্ত বৃষ্টি চলবে বাংলায়। মঙ্গলবার পশ্চিমের জেলাগুলিতে ফের ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে আগামী বুধবার পর্যন্ত। রবিবার থেকে মঙ্গলবার দুর্যোগপূর্ণ আবহাওয়া উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়।

আরও পড়ুন: Horoscope Today: মেষের আর্থিক সংকট, মিথুনের সম্পত্তিক্রয়, কর্কটের ধনলাভ! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের গভীর নিম্নচাপ অনেকটা সরে গিয়ে শক্তিশালী নিম্নচাপ হিসেবে তা উত্তর ঝাড়খণ্ডে অবস্থান করছে। আজ বিকেলের মধ্যে বিহারে সরে যাবে নিম্নচাপটি। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। অভিমুখ মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশ।

সিস্টেম

মৌসুমি অক্ষরেখা অজমেঢ় গোয়ালিয়র হয়ে নিম্নচাপ রেখার উপর দিয়ে বাংলার বাঁকুড়া ও ক্যানিং হয়ে দক্ষিণ-পূর্ব হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। 

সিস্টেম ২

পূর্ব-পশ্চিম অক্ষরেখা উত্তর রাজস্থান থেকে দক্ষিণ আসাম পর্যন্ত বিস্তৃত, যেটি ঝাড়খণ্ড এবং নিম্নচাপ এলাকার পর উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে।

দক্ষিণবঙ্গ

রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুর জেলায়। দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্য সোমবারের কোনও সতর্কবার্তা নেই। মঙ্গলবার ফের ভারী বৃষ্টি পশ্চিমের জেলাগুলিতে। ভারী বৃষ্টি হতে পারে পুরুলিয়া পশ্চিম বর্ধমান বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায়।

উত্তরবঙ্গ

রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা পার্বত্য এলাকায়-- কালিম্পং জেলায়। ভারী বৃষ্টির সম্ভাবনা কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি দার্জিলিং জেলায়। সোমবার অতি ভারী বৃষ্টির সতর্কতা কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায়। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, জলপাইগুড়ি এবং কোচবিহার জেলায়। মঙ্গলবার উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির কমলা সতর্কতা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা। বুধবার ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলায়।

কলকাতা

ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত আর নেই কলকাতায়। হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। সকালে মাঝে মাঝে হালকা রোদের দেখা মিললেও দিনের বেশিরভাগ সময় আংশিক মেঘলাই থাকবে আকাশ। চূড়ান্ত আপেক্ষিক আর্দ্রতা আজ সারাদিন কলকাতায় ঘর্মাক্ত অস্বস্তি বজায় রাখবে। 

পরিসংখ্যান

আরও পড়ুন: Heavy Rain: প্রায় সমস্ত বাঁধই ছাড়ছে জল! গোটা রাজ্যই কি চলে যাবে জলের তলায়?

রাতের তাপমাত্রা কমে ২৭.২ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা কমে ২৯.২ ডিগ্রি। কাল দিন ও রাতের তাপমাত্রার ফারাক ছিল মাত্র ২ ডিগ্রি। আজ দুটি তাপমাত্রাই সামান্য বাড়বে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৪ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় আলিপুরে ৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.