Malbazar: দাঁতালের তাণ্ডব এবার প্রাথমিক বিদ্যালয়ে, ক্লাস, মিড ডে মিল-- সবই খোলা আকাশের নীচে...

Malbazar: স্কুলের পঠনপাঠন থেকে ছাত্রছাত্রীদের মিড ডে মিল খাওয়া-- সবই হচ্ছে খোলা আকাশের নীচে, স্কুলমাঠে। জঙ্গল-লাগোয়া স্কুলটিকে হাতির হানা থেকে রুখতে স্কুলের বাউন্ডারির চারদিকে বৈদ্যুতিক ফেন্সিং লাগানোর সিদ্ধান্ত নিয়েছে বন দফতর।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 14, 2023, 01:25 PM IST
Malbazar: দাঁতালের তাণ্ডব এবার প্রাথমিক বিদ্যালয়ে, ক্লাস, মিড ডে মিল-- সবই খোলা আকাশের নীচে...

অরূপ বসাক: গতকাল বুধবার রাতে দাঁতালের তাণ্ডবে লন্ডভন্ড হল মালবাজার মহকুমার নাগরাকাটার টন্ডু টিজি স্টেট প্ল্যান প্রাথমিক বিদ্যালয়। তবে এই স্কুলের ক্ষেত্রে এটা নতুন কিছু নয়। গত পাঁচ বছরে এই স্কুলে হাতি হামলা চালিয়েছে বহুবার। হাতির হানায় স্কুলের কোনও ঘরই আর বর্তমানে অক্ষত নেই। ফলে স্কুলের পঠনপাঠন থেকে ছাত্রছাত্রীদের মিড ডে মিল খাওয়া-- সবই হচ্ছে খোলা আকাশের নীচে, স্কুলমাঠে। জঙ্গল-লাগোয়া স্কুলটিকে হাতির হানা থেকে রুখতে স্কুলের বাউন্ডারির চারদিকে বৈদ্যুতিক ফেন্সিং লাগানোর সিদ্ধান্ত নিয়েছে বন দফতর।

আরও পড়ুন: Bengal Weather Today: সামান্য বেড়েছে পারদ, তবু শীতের আমেজ অব্যাহত রাজ্যে

নাগরাকাটার টন্ডু টিজি স্টেট প্ল্যান প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীপক বড়ুয়া বলেন, স্কুলের ভবিষ্যৎ নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গিয়েছে। কী করলে প্রতিষ্ঠানটিকে বাঁচাতে পারব, জানা নেই। স্কুলের চারপাশে একটি গভীর পরিখা তৈরির দাবি জানানো হলেও তা আজও বাস্তবায়িত হয়নি। 

তবে বন দফতরসূত্রে জানা গিয়েছে, হাতির গতিবিধির প্রতি সতর্ক নজর রাখা হচ্ছে। এলাকাটি আসলে হাতির যাতায়াতের পথ। তাই এই রকম দুর্ঘটনা বারবার ঘটছে। বন দফতর আরও জানিয়েছে, স্কুল বাঁচাতে সেখানে ব্যাটারিচালিত ফেন্সিং তৈরির ভাবনাচিন্তা চলছে। এর বাজেটও ধরা আছে। অনুমোদন মিললেই কাজ শুরু করে দেওয়া হবে। 

আরও পড়ুন: West Bengal Weather Update: কাঁপতে শুরু করেছে কলকাতা, কুয়াশামাখা পথের ধারেই তৈরি আগুন...

স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, এই নিয়ে প্রায় ৩০ বারের বেশি হাতি ক্ষতি করেছে স্কুলটির। হাতিদের আটকাতে না পারলে এরপর থেকে ছাত্রছাত্রীরা স্কুলে আসতেই ভয় পাবে। একই বক্তব্য পরিবেশপ্রেমীদেরও। তাঁদের বক্তব্য, অবিলম্বে বন দফতর ফেন্সিংয়ের ব্যবস্থা করুক। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.