Van Mahotsav: রাজ্য জুড়ে চলছে অরণ্য সপ্তাহ, দিকে দিকে সবুজের অভিযান

রাজ্য জুড়ে চলা এই অরণ্য সপ্তাহ উদযাপনের আবহে বনদপ্তর থেকে শুরু করে বিভিন্ন সংস্থার পক্ষ থেকে চলছে বৃক্ষরোপণ কর্মসূচি।

Updated By: Jul 17, 2022, 12:00 PM IST
Van Mahotsav: রাজ্য জুড়ে চলছে অরণ্য সপ্তাহ, দিকে দিকে সবুজের অভিযান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ক্রমশ তপ্ত হয়ে-ওঠা এই গ্রহে দাবদাহ থেকে বাঁচার এবং পরিবেশ-প্রকৃতিকে বাঁচানোর একটাই রাস্তা-- সবুজ বৃদ্ধি করা, মানে, বনসম্পদকে রক্ষা করা এবং নতুন করে গাছ লাগানো। এরই লক্ষে পৃথিবী জুড়ে নানা পরিকল্পনা নানা প্রকল্প। ১৪ জুলাই থেকে যেমন পশ্চিমবঙ্গে শুরু হয়েছে অরণ্য সপ্তাহ পালন। চলবে আগামী ২০ জুলাই পর্যন্ত।

রাজ্য জুড়ে চলা এই অরণ্য সপ্তাহ উদযাপনের আবহে বনদপ্তর থেকে শুরু করে বিভিন্ন সংস্থার পক্ষ থেকে চলছে বৃক্ষরোপণ কর্মসূচি। এই উপলক্ষে শনিবার মালবাজার শহর জুড়ে বৃক্ষ রোপণ কর্মসূচি শুরু করেছে এক পরিবেশ প্রেমী সংস্থা। সহযোগিতায় রয়েছে অন্য সংস্থাও। সংস্থার পক্ষ থেকে শহরের ১৫ জন কাউন্সিলরের হাতে ৫টি করে চারা গাছ তুলে দেওয়া হয়েছে। শহরের বিভিন্ন স্কুলে ও ফাঁকা জায়গাতেও চারা গাছ লাগানোর কাজ চলছে। সংস্থার পক্ষ থেকে স্বরূপ মিত্র বলেন, বিশ্ব উষ্ণায়ন রুখতে বৃক্ষ রোপণই একমাত্র হাতিয়ার। মাল পুরসভার চেয়ারম্যান বলেন, শহরের বাসিন্দাদের অনুরোধ করব সবাই যাতে নিজের বাড়িতে একটি-দুটি করে গাছ লাগান, এতে পরিবেশ ভালো থাকবে। 

এটা একটা বিচ্ছিন্ন ঘটনা নয়। শুধু মালবাজার নয়, তাই সারা রাজ্যেই জেলায় জেলায় অঞ্চলে অঞ্চলে এভাবে বৃক্ষরোপণ কর্মসূচি চলছে। কেননা, পরিবেশকে বিশুদ্ধ করে তুলতে, পরিবেশকে সুস্থ ও স্বাভাবিক রাখতে গাছের কোনও বিকল্প নেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Tortoise Meat Selling: ২০০০ টাকা কিলোয় বিক্রি ২০ কেজি কচ্ছপের মাংস!

.