Mask পরতে ভুলে গিয়েছেন? চিন্তা নেই, মনে করাবে যন্ত্র

এই প্রযুক্তি ব্যবহার করতে চাইলে সংশ্লিষ্ট সংস্থা থেকে এর 'রেজিস্ট্রেশন' করিয়ে নিতে হবে।

Updated By: Apr 14, 2021, 12:48 PM IST
Mask পরতে ভুলে গিয়েছেন? চিন্তা নেই, মনে করাবে যন্ত্র

নিজস্ব প্রতিবেদন: মাস্ক পরতে ভুলে গিয়েছেন? অথবা পরেছেন, কিন্তু কোনও কারণে আনমনে আপনি ঠিক-ঠিক ভাবে সেটা পরেননি? কিংবা আপনি হঠাৎই ভিড়ের মধ্যে গিয়ে পড়েছেন?

চিন্তা নেই। আপনি ভুলোমনের হলেও ক্ষতি নেই, যন্ত্র আছে যা আপনাকে এই বিড়ম্বনা থেকে রক্ষা করবে। সে বলবে, এই ঠিক ভাবে মাস্ক (mask) পরো, ভিড় এড়িয়ে চলো। 

এক ধরনের cloud-based Artificial Intelligence-এর প্রযুক্তি ব্যবহার করে এমন একটি ডিভাইস আনছে সল্টলেকের প্রযুক্তি বিশ্ববিদ্যালয় 'ম্যাকাউট'। ম্যাকাউটের আইটি সেলের তরফে বিষয়টির গবেষণার প্রধান প্রীতিময়  সান্যাল। তিনি জানালেন, আগামী মে মাসের প্রথমেই এটির উদ্বোধন করা হবে। প্রাথমিক ভাবে স্কুল-কলেজ-অফিস-আদালত-হাসপাতাল ইত্যাদি পাবলিক প্লেসে এটি ব্যবহার করা শুরু হবে। 

মোটামুটি মাসদুয়েক আগে এটা নিয়ে ভাবনাচিন্তা করা শুরু হয়। কোভিডে-পর্বে বারবার দেখা গিয়েছে, মানুষ যথাযথ ভাবে মাস্ক পরছেন না। যা তাঁর নিজের জন্য়েও ক্ষতিকর, তাঁর পাশের মানুষগুলির পক্ষেও ভাল নয়। তখন থেকেই এরকম একটি প্রযুক্তির কথা ভাবা শুরু। তারই ফল এই cloud-based AI software। 

আরও পড়ুন: আর মিলবে না LG Smartphones, ব্যবসার ঝাঁপ বন্ধ করল কোরিয়ান সংস্থা

এই প্রযুক্তি আপনি ব্যবহার করতে চাইলে আপনাকে সংশ্লিষ্ট সংস্থা থেকে এর 'রেজিস্ট্রেশন' করিয়ে নিতে হবে। একটি url link ব্যবহার করতে হবে। সেটা ইনস্টল করে নিতে হবে আপনার মোবাইল, ডেস্কটপ বা ল্যাপটপে। 

কীভাবে এটি কাজ করবে?

ধরুন, কোনও অফিসের রিসেপশনে একটি ল্যাপটপ রাখা হল। এবার এতে ওই প্রযুক্তির লিঙ্ক যোগ করে দেওয়া হল। এখন ওই রিসেপশনে যখনই বাইরে থেকে কেউ ঠিকঠাক মাস্ক না পরে এসে দাঁড়াবেন, সঙ্গে সঙ্গে তাঁর ছবি উঠবে এবং যিনি এর রেজিস্ট্রেশন করিয়েছেন তাঁর কাছে অ্যালার্ট নোটিফিকেশন চলে যাবে। ব্যস! সংশ্লিষ্ট ব্যক্তিকে চিনে নিয়ে তাঁকে সতর্ক করে দিলেই হল!

এখন তো স্বাস্থ্যবিধির দফা-রফা! সামাজিক দূরত্ব দূর অস্ত, বেশিরভাগ মানুষ মাস্ক পরাও আর প্রয়োজন বলে মনে করছেন না। ফলে যা হওয়ার তাই হচ্ছে। দ্বিতীয় দফায় দৈনিক সংক্রমণে প্রতিদিনই ভাঙছে রেকর্ড।

এই পরিস্থিতিতে এরকম একটি প্রযুক্তি হাতে চলে এলে নিশ্চয়ই খুব সুবিধা হবে। এমনিতেই ভোটবাংলায় চোখ রাঙাচ্ছে করোনা। রোজই সংক্রমণের নয়া রেকর্ড! এবার নির্বাচনী জমায়েতেও রাশ টানল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। আদালতের স্পষ্ট নির্দেশ, ভিড় রুখতে জেলাশাসক ও কমিশনকেই দায়িত্ব নিতে হবে। প্রয়োজনে ১৪৪ ধারা জারি করা হতে পারে। হাইকোর্টে নির্দেশনামা ইতিমধ্যেই জেলাশাসক ও কমিশনকে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে খবর।

প্রসঙ্গত, সোমবারই রাজ্যে  ৪ হাজার ৫১১ জন করোনা আক্রান্তের হদিশ মিলেছিল। যা ছিল করোনাকালে সর্বোচ্চ। মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে এবার সেই রেকর্ডও ভেঙে গেল। স্বাস্থ্য দফতরের বুলেটিন বলছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৮১৭ জন। কলকাতায় সংখ্যা ১ হাজার ২৭৮ জন।

শোনা যাচ্ছে, করোনা রুখতে এখনই রাজ্যে ফের লকডাউন (lockdown) জারির কোনও সম্ভাবনা নেই। তবে, কলকাতায়  মাইক্রো-কন্টেনমেন্ট জোন করা হতে পারে।

যা-ই হোক না কেন, ঠিকঠাক মাস্ক পরাটা জরুরি। আর আরও জরুরি, সেটা মনে করিয়ে দেওয়ার কোনও ব্যবস্থা। 

আরও পড়ুন: সেই কোন অতীত থেকে 'চন্দ্রাহত' মানবজাতি বারে বারে ছুটেছে চাঁদের দিকে

.