WhatsApp-র ব্যবহারে সজাগ থাকুন, নইলে হতে পারে গোপন চ্যাট ফাঁস!

'মেসেজের প্রাপক ও প্রেরক ছাড়া তৃতীয় কোনও ব্যক্তির পক্ষে এই প্ল্যাটফর্মের কোনও মেসেজ পড়া সম্ভব নয়। তবে, শুধু মেসেজ নয়, ছবি, ভিডিয়ো, ফাইল, ভয়েস কল ও ভিডিয়ো কলেও ব্যবহৃত হয় এন্ড-টু-এন্ড এনক্রিপশন। এমন কি, WhatsApp ও এই সব তথ্য জানতে পারে না। সব চ্যাটেই প্রথম থেকেই এনক্রিপশন এনাবলড্ থাকে।' 

Updated By: Oct 28, 2021, 01:56 PM IST
WhatsApp-র ব্যবহারে সজাগ থাকুন, নইলে হতে পারে গোপন চ্যাট ফাঁস!

 নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি একের পর এক নতুন WhatsApp চ্যাট ফাঁস হওয়ার কারণে এই মেসেজিং অ্যাপের সুরক্ষার বিষয়টি নিয়ে দন্দ্ব প্রকাশ করছেন অনেকেই। অনেকে আবার WhatsApp-এর এন্ড-টু-এন্ড এনক্রিপশন (WhatsApp's end-to-end encryption)নিয়েও প্রশ্ন তুলতে শুরু করেছেন। বিশ্বের অন্যতম সুরক্ষিত মেসেজিং অ্যাপ WhatsApp। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, মেসেজের প্রাপক ও প্রেরক ছাড়া তৃতীয় কোনও ব্যক্তির পক্ষে এই প্ল্যাটফর্মের কোনও মেসেজ পড়া সম্ভব নয়। তবে, শুধু মেসেজ নয়, ছবি, ভিডিয়ো, ফাইল, ভয়েস কল ও ভিডিয়ো কলেও ব্যবহৃত হয় এন্ড-টু-এন্ড এনক্রিপশন। এমন কি, WhatsApp ও এই সব তথ্য জানতে পারে না। সব চ্যাটেই প্রথম থেকেই এনক্রিপশন এনাবলড্ থাকে। তাই, প্রথম থেকে WhatsApp-এর মাধ্যমে সুরক্ষিত ভাবে চ্যাট করা সম্ভব।

এর পরেও নিয়মিত বিভিন্ন WhatsApp চ্যাট ফাঁস হওয়ার খবর শিরোনামে আসতে থাকে। তবে, ফোন ও WhatsApp ব্যবহারের সময় সুরক্ষিত না থাকলে আপনার WhatsApp চ্যাটও প্রকাশ্যে চলে আসতে পারে। কী ভাবে? ধরা যাক, আপনি কোনও দুষ্কৃতির সঙ্গে WhatsApp-এ কোনও বেআইনি বিষয় নিয়ে চ্যাট করেছেন। সেই ব্যক্তিকে যদি কোনও তদন্তকারী সংস্থা ডেকে পাঠায়, সঙ্গে সঙ্গে আপনিও গোয়েন্দাদের নজরে চলে আসবেন। তাই, WhatsApp-এ চ্যাট করা সম্পূর্ণ সুরক্ষিত নয়। গবেষণায় প্রমাণিত, স্ক্রিনশটের মাধ্যমে চ্যাট ছাড়াও ফাঁস হয়ে যেতে পারে ছবি ও ভিডিয়ো।

এছাড়াও, ফোনে ম্যালওয়ার যুক্ত অবৈধ অ্যাপ ইনস্টল করলেও ফাঁস হতে পারে WhatsApp চ্যাট। সাধারণত গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিয়ে এই ধরনের অ্যাপ ব্যবহৃত হয়। প্লে স্টোর ও অ্যাপ স্টোরেও এই ধরনের অ্যাপ দেখা যায়। সম্প্রতি এই কারণে প্লে স্টোর থেকে প্রায় 150 অ্যাপ সরিয়ে নিয়েছে গুগল।

WhatsApp-এর বিরুদ্ধে Facebook-এর জন্য তথ্য সংগ্রহের অভিযোগ উঠেছে। বাণিজ্যিক কাজে ব্যবহারের জন্যই এই তথ্য সংগ্রহ করছে মার্ক জ়ুকেরবার্গের কোম্পানি। গ্রাহকের ফোন নম্বর, ইউজারনেম, প্রোফাইল ছবি-সহ বিভিন্ন তথ্য সংগ্রহ করছে WhatsApp। তবে, আপনার হাতেই রয়েছে নিজের সুরক্ষার ক্ষমতা। WhatsApp-এ আপনি কী কথা বলছেন, তা ঠিক করতে পারেন আপনি। এই প্ল্যাটফর্মে এমন কিছু বলবেন না যা বিতর্ক তৈরি করতে পারে।

WhatsApp ব্যবহারের ক্ষেত্রে পরামর্শগুলি মেনে চলতে হবে।

Whatsapp-এর মাধ্যমে মাদক,পর্নোগ্রাফি ও অন্যান্য বেআইনি বিষয়ে আলোচনা এড়িয়ে চলাই ভালো।

এমন কোনও ছবি অথবা ভিডিয়ো WhatsApp-এর মাধ্যমে পাঠাবেন না, যা ভবিষ্যতে আপনাকে বিপদে ফেলতে পারে।
আপনি যখন চরিত্রের বাইরে অভিনয় করেছেন তখন আপনি যে ইভেন্টে গিয়েছিলেন, সে সম্পর্কে কথা বলবেন না বা প্রকাশ করবেন না।
 

 

.