এবার ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহারে সাবধান

দেশে ক্যাশলেস ব্যবস্থা চালু হওয়ার আগে থেকেই বহু মানুষ এটিএম কার্ড, ক্রেডিট কার্ড ব্যবহার করে টাকা পয়সার লেনদেন করেন। জানেন কি এই যে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড ব্যবহার করে আর্থিক লেনদেন করছেন, তার মাধ্যমেও আপনার অ্যাকাউন্টের সমস্ত টাকা গায়েব হয়ে যেতে পারে? এমনটাই হচ্ছে।

Updated By: Dec 13, 2016, 10:36 AM IST
এবার ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহারে সাবধান

ওয়েব ডেস্ক: দেশে ক্যাশলেস ব্যবস্থা চালু হওয়ার আগে থেকেই বহু মানুষ এটিএম কার্ড, ক্রেডিট কার্ড ব্যবহার করে টাকা পয়সার লেনদেন করেন। জানেন কি এই যে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড ব্যবহার করে আর্থিক লেনদেন করছেন, তার মাধ্যমেও আপনার অ্যাকাউন্টের সমস্ত টাকা গায়েব হয়ে যেতে পারে? এমনটাই হচ্ছে।

কেন্দ্রীয় সরকার চাইছে দেশ থেকে কালো টাকা এবং দুর্নীতি দূর করতে। তাই প্রধানমন্ত্রী মোদী ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের মতো পদক্ষেপ নিয়েঠেন। তিনি চাইছেন দেশের প্রতিটি জায়গাকে ক্যাশলেস করে তুলতে। কিন্তু এই ক্যাশলেসের ব্যবস্থাকেই অপব্যবহার করতে চাইছে কিছু অসাধু ব্যক্তি। প্রধানমন্ত্রী মোদীর ক্যাশলেস ব্যবস্থা চালুর কারণে এখন বহু জায়গাতেই ক্রেডিট এবং ডেবিট কার্ডের ব্যবহার বেড়ে গিয়েছে। প্রচুর মানুষ অনলাইন পেমেন্টের সুবিধা ব্যবহার করছেন। আর এরই সুযোগে কিছু অসাধু ব্যক্তি অসত্‌ উপায় টাকা হাতানোর চেষ্টা করছে। জানেন কীভাবে?

আরও পড়ুন আজই লঞ্চ করছে ৪ হাজার টাকার কমে নতুন 4G স্মার্টফোন

সদ্যই গোয়া পুলিস ৩ ব্যক্তিকে অপরাধ করার সময় ধরে ফেলে। তারা পয়েন্ট অফ সেল বা POS মেশিনে কার্ড রিডিং ডিভাইস ইনস্টল করছিল। সূত্র থেকে খবর পাওয়া গিয়েছে, গোয়া পুলিসের সাইবার ক্রাইম সেল রমেশ চৌহান, আলিহুসেন আসাদ গালি এবং অভিষেক সিংকে গ্রেফতার করেছে। তারা ক্যালানগুট থেকে ডেবিট-ক্রেডিট কার্ড স্কিমার-সহ ধরা পড়েছে। অভিযুক্ত ৩ জন POS মেশিনে কার্ড রিডিং ডিভাইস ইনস্টল করছিল। পুলিস জানিয়েছে, তাদের কাছ থেকে দুটি স্কিমার, একটি ল্যাপটপ, চারটি মোবাইল ফোন, দুটো পেন ড্রাইভ পাওয়া গিয়েছে।

কিন্তু কার্ড রিডারের মাধ্যমে কীভাবে টাকা চুরি করছে দুষ্কৃতিরা?

পুলিস জানাচ্ছে, যখনই কোনও গ্রাহক ডেবিট বা ক্রেডিট কার্ডটি সুইপ করবেন POS মেশিনে, তখনই তারা ওই কার্ডের নম্বর, ডেটা এমনকি পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বরও রেকর্ড করে নিচ্ছে। উদ্ধার করা স্কিমারটি একেবারেই আসল POS মেশিনের মতো দেখতে। সাধারণ মানুষের পক্ষে কার্ড সুইপিং মেশিন আর স্কিমারের মধ্যে পার্থক্য করা সম্ভব নয়।

আরও পড়ুন ঘি খেলে কী হয় জানেন?

.