Law For News Publishers: নজরে ফেসবুক-গুগল! অন্যের খবর প্রকাশ করলেই দিতে হবে টাকা, আইন আনছে কেন্দ্র

এনিয়ে বিশ্বের বিভিন্ন দেশ ইতিমধ্যেই ব্যবস্থা নিতে শুরু করেছে

Updated By: Jul 18, 2022, 01:20 PM IST
Law For News Publishers: নজরে ফেসবুক-গুগল! অন্যের খবর প্রকাশ করলেই দিতে হবে টাকা, আইন আনছে কেন্দ্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের সংবাদ মাধ্য়মগুলির খবর প্রকাশ করে মুনাফা করছে গুগল, ফেসবুক, টুইটার-সহ একাধিক সংস্থা। এতে যারা ওইসব খবরের আসল প্রকাশক তারা লাভ থেকে বঞ্চিত হচ্ছেন। এনিয়ে শীঘ্রই একটি আইন আনতে চলেছে কেন্দ্র।

ওইসব বড়বড় টেক জায়ান্টদের প্লাটফর্মে খবর প্রকাশ হলে তার মধ্য়ে ঢুকিয়ে দেওয়া হচ্ছে বিজ্ঞাপন। সেই বিজ্ঞাপন থেকে বিপুল লাভ ঘরে তুলছে ওইসব কোম্পানিগুলি। কিন্তু তার খুব কম অংশই যাচ্ছে আসলে যারা ওই খবর তৈরি করছেন তাদের ঘরে।

সংবাদ মাধ্যমগুলির এই সমস্যা নিয়ে সরব হয়েছেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি দফতরের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তিনি জানিয়েছেন, এরকম এক পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে একটি আইন তৈরির কথা ভাবছে কেন্দ্র। সংবাদ মাধ্যমকে তিনি বলেন, ডিজিটাল বিজ্ঞাপনের ক্ষেত্রে বর্তমানে বড় ভূমিকা রয়েছে বড়বড় তথ্য প্রযুক্তি কোম্পানিগুলির হাতে। এতে দেশের সংবাদমাধ্যমগুলি ক্ষতিগ্রস্থ হচ্ছে। এনিয়ে একটি আইন তৈরির কথা ভাবছে সরকার।

কীভাবে সংবাদমাধ্যমগুলির খবর নিয়ে ব্যবসা করছে ফেসবুক? এই সোশ্য়াল মিডিয়া প্লাটফর্মটি তৈরি হয়েছিল মানুষের মধ্যে যোগাযোগ তৈরি করে দেওয়ার জন্য। এখন এই প্লাটফর্মটি খবর দেওয়ার একটি জায়গা হয়ে গিয়েছে। একইভাবে গুগল এখন আর শুধুমাত্র সার্চ ইঞ্জিন নয়। বরং খবর দেওয়ার ক্ষেত্রে এটি এখন একটি বড় জায়গা হয়ে উঠেছে।

এখন ডিজিটাল নিউজের যুগ। ডিজিটাল নিউজ পাবলিসার্স অ্যাসোসিয়েশনের একটি পরিসংখ্যান অনুযায়ী ডিজিটাল মিডিয়ায় ৫০ শতাংশ ট্রাফিক আসে গুগল ভায়া হয়ে। এতে গুগল ওইসব খবরকে কিছুটা নিয়ন্ত্রণ করছে।

এনিয়ে বিশ্বের বিভিন্ন দেশ ইতিমধ্যেই ব্যবস্থা নিতে শুরু করেছে। অস্ট্রেলিয়া ও ফ্রান্স সরকার ইতিমধ্যেই আইন করে দিয়েছে গুগল ও অন্যন্য প্লাটফর্মে কোনও খবর প্রকাশ করা হলেই তার আয়ের অংশ দিতে হবে সংবাদ প্রকাশককে। একই ধরনের আইন আনছে কানাডা ও ব্রিটেন।

আরও পড়ুন-পরকীয়ায় ৩ বিয়ে প্রেমিকের! গণধোলাই প্রেমিকা গৃহবধূকে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.