সারাদিন স্মার্টফোনে মেসেজ করেন? জানুন নিজের কত ক্ষতি করছেন

মোবাইল ফোনটা হাতে পেলেই হল, সারাদিন টুক টাক খুট খাট লেগেই রয়েছে। এখন দেখা যায়, ফোনের থেকে মেসেজে আমরা বেশি স্বচ্ছন্দ। ফোনে আমরা যত না কথা বলি, তার থেকে অনেক বেশি চ্যাট বা মেসেজে কাটাই। সারাদিন এই মেসেজ টাইপ করার ফলে আমাদের শারীরিক অনেক ক্ষতি হতে পারে, এমনটাই মতামত চিকিত্‌সকদের একাংশের।

Updated By: Jun 28, 2016, 03:33 PM IST
সারাদিন স্মার্টফোনে মেসেজ করেন? জানুন নিজের কত ক্ষতি করছেন

ওয়েব ডেস্ক: মোবাইল ফোনটা হাতে পেলেই হল, সারাদিন টুক টাক খুট খাট লেগেই রয়েছে। এখন দেখা যায়, ফোনের থেকে মেসেজে আমরা বেশি স্বচ্ছন্দ। ফোনে আমরা যত না কথা বলি, তার থেকে অনেক বেশি চ্যাট বা মেসেজে কাটাই। সারাদিন এই মেসেজ টাইপ করার ফলে আমাদের শারীরিক অনেক ক্ষতি হতে পারে, এমনটাই মতামত চিকিত্‌সকদের একাংশের।

আরও পড়ুন এবার ফেসবুকের মাধ্যমে আপনিও হতে পারবেন নায়ক বা নায়িকা!

এই প্রসঙ্গে চিকিত্‌সকেরা জানাচ্ছেন যে, স্মার্টফোন বা আইপ্যাডে সারাক্ষণ মেসেজ টাইপ করলে তা আমাদের মস্তিষ্কে প্রভাব ফেলে। মস্তিষ্কের ছন্দ নষ্ট হয়ে যাচ্ছে এর ফলে। তাঁরা আরও জানাচ্ছেন যে, আমরা এতটাই প্রযুক্তি নির্ভর হয়ে পড়েছি যে, প্রযুক্তি ছাড়া আমাদের একেবারেই চলে না। তাই একে অপরের সঙ্গে যোগাযোগের জন্য মেসেজের সাহায্য বেশি নিয়ে থাকি। এর ফলে আমাদের স্নায়ুবিক সমস্যা দেখা দিতে পারে। তাই মস্তিষ্ককে সুস্থ রাখতে এখনই মেসেজ টাইপ করা বন্ধ করুন বা কমিয়ে দিন।

আরও পড়ুন এবার হোয়াটস অ্যাপে এটাও করতে পারবেন!

.