এবার ড্রোনের মাধ্য়মে বাড়ির দরজায় টিকা? পথ দেখাচ্ছে তেলেঙ্গানা সরকার

করোনার বিরুদ্ধে লড়াইয়ে চন্দ্রশেখর রাও সরকারের যুগান্তকারী পদক্ষেপ।

Updated By: May 8, 2021, 09:11 PM IST
এবার ড্রোনের মাধ্য়মে বাড়ির দরজায় টিকা? পথ দেখাচ্ছে তেলেঙ্গানা সরকার

নিজস্ব প্রতিবেদন: এবার ড্রোনের মাধ্য়মে সরাসরি বাড়ির দরজায় পৌঁছে যাবে করোনা টিকা। প্রথমবার পরীক্ষামূলক ভাবে সেই পদ্ধতিতে চালু করতে চলেছে তেলেঙ্গানা সরকার। সূত্রের খবর, মে মাসের শেষের দিকে পরীক্ষামূলক এই পদ্ধতি চালু করতে পারে কে চন্দ্রশেখর রাও সরকার। যদি সত্য়িই এই পদ্ধতি কার্যকর হয়, তবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে এক যুগান্তকারী পদক্ষেপ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল।

জানা গিয়েছে, এই পরীক্ষামূলক পদ্ধতি চালুর জন্য় তেলেঙ্গানা সরকারকে শর্তসাপেক্ষে অনুমতি দিয়েছে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। অনুমতি মিলেছে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্য়াভিয়েশনেরও (DGCA)। এপ্রিল মাসে এই অনুমতি পেয়েছে তেলেঙ্গানা সরকার। এক বছরের জন্য় পরীক্ষামূলক ভাবে এই পদ্ধতির জন্য় মিলেছে অনুমতি। সূত্রের খবর, শর্ত হিসেবে ড্রোন ওড়ার সর্বোচ্চ সীমাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। মাটি থেকে সর্বোচ্চ ৪০০ ফুট উপরে উড়তে পারবে ওই ড্রোন।  এছাড়া তেলেঙ্গানা সরকারকে সিঙ্গেল পয়েন্ট কো-অর্ডিনেটরের সাহায্য়ে এই সম্পূর্ণ ব্য়বস্থাটি সচল রাখতে হবে।কেন্দ্রের তরফে বলা হয়েছে পরীক্ষা শেষে, তেলেঙ্গানা সরকারকে এই সংক্রান্ত একটি পুঙ্খানুপুঙ্খ রিপোর্ট নয়াদিল্লিকে দিতে হবে।

আরও পড়ুন: কোথা থেকে পাবেন অক্সিজেন? খোঁজ দেবে R.G Kar হাসপাতালের জুনিয়র ডাক্তারের তৈরি অ্যাপ

বিশেষজ্ঞদের মতে, এই পদ্ধতি সফল হলে টিকা পরিবহনের ক্ষেত্রে একাধিক সুবিধা হবে। এক, টিকা পরিবহনে দ্রুততা আসবে। দুই, বাড়ির দরজায় করোনা টিকা পৌঁছে দেওয়া যাবে। তিন, ঘনবসতি এলাকাতে ভিড় এড়িয়ে টিকা পৌঁছে দেওয়া যাবে। তবে কেবল তেলেঙ্গানা সরকারই নয়, ড্রোনের মাধ্য়মে ঘরে ঘরে টিকা পৌঁছে দেওয়া যায় কিনা, সেই বিষয়ে পরীক্ষার জন্য় ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্য়াল রিসার্চ (ICMR)-কেও অনুমতি দেওয়া হয়েছে। আইআইটি কানপুরের সঙ্গে যৌথ ভাবে সেই পরীক্ষা চালাচ্ছে ICMR।   

আরও পড়ুন: বন্ধ লোকাল ট্রেন পরিষেবা, রাজ্যে Covid মোকাবিলায় জারি নয়া গাইডলাইন   

.