ট্রাম্পের প্রচারে নিষিদ্ধ নাৎসি প্রতীক! পোস্ট মুছে ফেলল ফেসবুক

ফেসবুকের পক্ষে অ্যান্ডি স্টোন জানিয়েছেন, আমরা এই পোস্ট ও প্রচারগুলি মুছে দিয়েছি কারণ এতে রাজনৈতিক বন্দীদের বিরুদ্ধে সংগঠিত ঘৃণার প্রতীক ব্যবহার করা হয়েছিল।

Updated By: Jun 19, 2020, 01:19 PM IST
ট্রাম্পের প্রচারে নিষিদ্ধ নাৎসি প্রতীক! পোস্ট মুছে ফেলল ফেসবুক

নিজস্ব প্রতিবেদন: ফেসবুক থেকে সরিয়ে দেওয়া হল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একাধিক পোস্ট। কোম্পানির তরফে বলা হয়েছে নিজের রাজনৈতিক প্রচারের জন্য মার্কিন প্রেসিডেন্ট একটি নিষিদ্ধ প্রতীক ব্যবহার করেছিলেন। তাই সরিয়ে দেওয়া হয়েছে পোস্টগুলি।

কী ছিল পোস্টে? উল্টানো লাল রঙের ত্রিভুজাকার প্রতীক। নাৎসিরা যা রাজনৈতিক বন্দিদের শনাক্ত করতে ব্যবহার করত। সেই নিষিদ্ধ নাৎসি প্রতীক ব্যবহারের জন্যই ট্রাম্পের পোস্টগুলি মুছে দেওয়া হয়েছে। যদিও ট্রাম্পের লোকেরা এটিকে নাৎসি প্রতীক বলে মানতে নারাজ। তাঁদের কথায়, এটি একটি প্রতীক যা এন্টিফা দল ব্যবহার করত।

তবে ট্রাম্পের পোস্টগুলির মুছে ফেলা নিশ্চিত করে ফেসবুকের পক্ষে অ্যান্ডি স্টোন জানিয়েছেন, আমরা এই পোস্ট ও প্রচারগুলি মুছে দিয়েছি কারণ এতে রাজনৈতিক বন্দিদের বিরুদ্ধে সংগঠিত ঘৃণার প্রতীক ব্যবহার করা হয়েছিল। যা নিষিদ্ধ।

আরও পড়ুন: ব্যবহার করা যাবে না চিনা যন্ত্রাংশ, BSNL-কে নির্দেশ নির্দেশ কেন্দ্রের!

প্রসঙ্গত, মুছে ফেলা ওই পোস্টগুলিতে দাবি করা হয়েছিল যে, এন্টিফারা শহর ধ্বংস করছে, তাই এদের সন্ত্রাসী ঘোষণার জন্য প্রেসিডেন্টের পাশে দাঁড়িয়ে নাম নথিভুক্ত করুন। ট্রাম্পের কথা অনুযায়ী, শ্বেতাঙ্গ পুলিসের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর যে বিক্ষোভ হয়েছিল তাতে এই এন্টিফাদের যোগসূত্র ছিল। ফেসবুকে এখনও উল্টানো লাল রঙের ত্রিভুজাকার ইমোজি রয়েছে। তাহলে তাঁরা কেন এই পোস্টগুলিকেই মুছে ফেলল?

এই প্রশ্ন তুলেছেন ওই প্রচারের ডিরেক্টর টিম মুরতাঘও। উল্লেখ্য কয়েক দিন আগেই ফেসবুকের কর্মীরাই ট্রাম্পের হিংসতা ও উস্কানিমূলক পোস্ট না সরানোর জন্য সমালোচনা করেছিলেন জুকারবার্গের।

.