Google Layoff: প্রযুক্তির আকাশে ঘনাচ্ছে মন্দার মেঘ, কর্মী ছাঁটাইয়ের ঘোষণা গুগলের

আলফাবেটের সিইও সুন্দর পিচাই একটি স্টাফ মেমোতে বলেছেন যে কোম্পানি সাম্প্রতিক বছরগুলিতে ‘আজকে আমরা যে অর্থনৈতিক বাস্তবতার মুখোমুখি হয়েছি তার তুলনায় ভিন্ন অর্থনৈতিক অবস্থার কথা ভেবে’ সাম্প্রতিক বছরগুলিতে দ্রুত কর্মীসংখ্যা বৃদ্ধি করেছে সংস্থা। তিনি বলেন, ‘যে সিদ্ধান্তগুলি আমাদের এখানে নিয়ে এসেছে তার জন্য আমি সম্পূর্ণ দায় নিচ্ছি’।

Updated By: Jan 20, 2023, 04:55 PM IST
Google Layoff: প্রযুক্তির আকাশে ঘনাচ্ছে মন্দার মেঘ, কর্মী ছাঁটাইয়ের ঘোষণা গুগলের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গুগলের মূল সংস্থা অ্যালফাবেট ইনকর্পোরেটেড প্রায় ১২,০০০ চাকরি অর্থাৎ তার কর্মশক্তির প্রায় ছয় শতাংশ কর্মী ছাঁটাইয়ের কথা ঘশণা করেছে। কোম্পানিটির শুক্রবারের এই ঘোষণা তথ্যপ্রযুক্তি ক্ষেত্র কাঁপুনি ধরাবে বলেই মনে করা হচ্ছে।

আলফাবেটের সিইও সুন্দর পিচাই একটি স্টাফ মেমোতে বলেছেন যে কোম্পানি সাম্প্রতিক বছরগুলিতে ‘আজকে আমরা যে অর্থনৈতিক বাস্তবতার মুখোমুখি হয়েছি তার তুলনায় ভিন্ন অর্থনৈতিক অবস্থার কথা ভেবে’ সাম্প্রতিক বছরগুলিতে দ্রুত কর্মীসংখ্যা বৃদ্ধি করেছে সংস্থা।

তিনি বলেন, ‘যে সিদ্ধান্তগুলি আমাদের এখানে নিয়ে এসেছে তার জন্য আমি সম্পূর্ণ দায় নিচ্ছি’।

প্রতিদ্বন্দ্বী মাইক্রোসফ্ট কর্পোরেশন ১০,০০০ কর্মী ছাঁটাই করার কথা বলার কয়েকদিন পর এই গুগল এই কর্মী ছাঁটাইয়ের কথা জানিয়েছে।

আরও পড়ুন: Swiggy Layoff: ভারতের বাজারে শুরু মন্দার ধাক্কা, কর্মী ছাঁটাই সুইগির

Alphabet-এর চাকরি ছাঁটাই এর বিভিন্ন বিভাগে প্রভাব ফেলবে। নিয়োগ এবং কিছু কর্পোরেট ফাংশনের পাশাপাশি কিছু ইঞ্জিনিয়ারিং এবং পণ্য দলগুলিতে এর প্রভাব দেখা যাবে।

বিশ্বব্যাপী ছাঁটাই হবে বলে জানা গিয়েছে এবং অবিলম্বে মার্কিন কর্মীরা এর ফলে প্রভাবিত হবে।

আরও পড়ুন: Microsoft Layoff: ফের কর্মী ছাঁটাই, বুধবার ঘোষণা করবে মাইক্রোসফট

অ্যালফাবেট ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত কর্মীদের ইমেল করেছে। মেমোতে বলা হয়েছে, স্থানীয় কর্মসংস্থান আইনের কারণে অন্যান্য দেশে প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে আরও বেশি সময় নেবে।

সংবাদটি অর্থনৈতিক অনিশ্চয়তার পাশাপাশি প্রযুক্তিগত প্রতিশ্রুতির সময়ে এসেছে। এই সময়ে গুগল এবং মাইক্রোসফ্ট সফ্টওয়্যারের একটি ক্রমবর্ধমান এলাকায় বিনিয়োগ করছে যা জেনারেটিভ কৃত্রিম বুদ্ধিমত্তা হিসাবে পরিচিত।

পিচাই তাঁর নোটে জানিয়েছেন, ‘আমাদের মিশনের শক্তি, আমাদের পণ্য ও পরিষেবার মূল্য এবং AI-তে আমাদের প্রাথমিক বিনিয়োগের জন্য আমাদের সামনে বিশাল সুযোগের বিষয়ে আমি আত্মবিশ্বাসী’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)