কর্মীদের সুরক্ষার কথা ভেবে আগামী জুন পর্যন্ত ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর মেয়াদ বাড়াল এই সংস্থা!

লকডাউন কবে উঠবে, কবে পরিস্থিতি স্বাভাবিক হবে তা কেউ বলতে পারছেন না। তাই কর্মীদের সুরক্ষা সুনিশ্চিত করতেই এই সিদ্ধান্ত...

Edited By: সুদীপ দে | Updated By: Jul 28, 2020, 04:10 PM IST
কর্মীদের সুরক্ষার কথা ভেবে আগামী জুন পর্যন্ত ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর মেয়াদ বাড়াল এই সংস্থা!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ থেকে বাঁচতে ভারতে দু’মাসেরও বেশি সময় ধরে লকডাউন চলছে। বিশ্বের অন্যান্য করোনা আক্রান্ত দেশগুলিতেও মোটামুটি একই পরিস্থিতি। করোনা সংক্রমণ আর লকডাউনের জেরে বদলে গিয়েছে বিশ্বের কর্ম-সংস্কৃতি। বেশির ভাগ সরকারি-বেসরকারি সংস্থার কর্মীরা বাড়ি থেকেই অফিসের কাজ সামাল দিচ্ছেন। কনফারেন্স কল আর ভিডিয়ো কনফারেন্সিং-এর সাহায্যে গুরুত্বপূর্ণ কাজ আপাতত বাড়ি থেকেই সামাল দিচ্ছেন সংস্থাগুলির সঙ্গে যুক্ত কর্মী ও আধিকারিকরা।

লকডাউন কবে উঠবে, কবে পরিস্থিতি স্বাভাবিক হবে তা কেউ বলতে পারছেন না। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ১ কোটি ৬৬ লক্ষ ৬৭ হাজার ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৬ লক্ষ ৫৬ হাজার ৯৭৮ জনের। এই পরিস্থিতিতে কর্মীদের সুরক্ষার কথা ভেবে ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর মেয়াদ অনেকটাই বাড়িয়ে দিল Google। সম্প্রতি এ কথা ঘোষণা করেছেন সংস্থার সিইও সুন্দর পিচাই।

সোমবার Google-এর সিইও জানান, ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত সংস্থার কর্মীরা বাড়ি থেকেই কাজ করতে পারবেন। এই নির্দেশ সংস্থার প্রায় ২ লক্ষ স্থায়ী ও অস্থায়ী কর্মীর ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

করোনার জেরে গত মার্চ মাস থেকেই Google-এর অধিকাংশ কর্মীরা বাড়ি থেকেই অফিসের কাজ করছেন। বাড়ি থেকে অফিসের কাজ করার নানা সুবিধার পাশাপাশি বেশ কিছু অসুবিধারও সম্মুখীন হচ্ছে কর্মচারিদের। গত মে মাসেই ‘ওয়ার্ক ফ্রম হোম’-এ কর্মীদের কাজে উৎসাহ দিতে বিশেষ ভাতা হিসাবে প্রত্যেককে অতিরিক্ত ১০০০ মার্কিন ডলার (ভারতীয় মূদ্রায় প্রায় ৭৫ হাজার টাকা) দেওয়ার কথা ঘোষণা করেন সংস্থার সিইও সুন্দর পিচাই।

আরও পড়ুন: লঞ্চ হল ZEE5 CLUB! জলের দরে সারা বছর মিলবে বিজ্ঞাপনহীন বিনোদন!

সে সময় সুন্দর পিচাই জানান, বিশ্বের প্রায় সর্বত্রই Google কর্মীরা এ বছর বাড়ি থেকেই কাজ করবেন৷ তাই বাড়িতে অফিসের মতো প্রয়োজনীয় সরঞ্জাম (কাজের উপযোগী টেবিল-চেয়ার ও অন্যান্য দরকারি সামগ্রী) কিনে সাজিয়ে নেওয়ার জন্য সমস্ত কর্মীকেই ১ হাজার মার্কিন ডলার করে দিচ্ছে Google। এ বার ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর মেয়াদ বাড়িয়ে করোনা সংক্রমণের হাত থেকে কর্মীদের সুরক্ষা সুনিশ্চিত করতে উদ্যোগী হয়েছে Google।