ভুল গাড়ি চালানো নিয়ন্ত্রণ করতে স্মার্ট কার সিস্টেম নিয়ে এলেন ভারতীয় বিজ্ঞানী

স্মার্টফোন, স্মার্ট ওয়াচের পর স্মার্ট কার নিয়ে এলেন ভারতীয় বিজ্ঞানীরা। যা বলে দেবে ড্রাইভাররা ভুল গাড়ি চালাচ্ছেন কিনা।

Updated By: May 4, 2015, 07:18 PM IST
ভুল গাড়ি চালানো নিয়ন্ত্রণ করতে স্মার্ট কার সিস্টেম নিয়ে এলেন ভারতীয় বিজ্ঞানী

ওয়েব ডেস্ক: স্মার্টফোন, স্মার্ট ওয়াচের পর স্মার্ট কার নিয়ে এলেন ভারতীয় বিজ্ঞানীরা। যা বলে দেবে ড্রাইভাররা ভুল গাড়ি চালাচ্ছেন কিনা।

কর্নেল ইউনিভার্সিটির অ্যাসিট্যান্ট প্রফেসর আশুতোষ সাক্সেনার এই অ্যালগরিদম বলে দেবে গাড়ি চালানোর সময় চালকরা কোনও ভুল করছেন কিনা। ড্রাইভারের মাথা নাড়ার ধরণ ও সামনের রাস্তা দেখে কম্পিউটার কয়েক সেকেন্ড আগেই বুঝতে পারবে তারা কোনও ভুল করতে চলেছেন কিনা। সাক্সেনা জানান, এর আগেও এরকম সিস্টেম ছিল। কিন্তু তা সবই কাজ করত গাড়ির বাইরে থেকে। এই প্রথম কোনও কম্পিউটার গাড়ির মধ্যে থেকেই ড্রাইভারদের মনিটর করবে।

র‌্যাডার ও ক্যামেরার সাহায্যে অন্যান্য গাড়ি গতিবিধি লক্ষ্যে রেখে লাইট, সাউন্ড বা ভাইব্রেশনের মাধ্যমে ভুল করার আগেই গাড়ির চালকদের সতর্ক করে দেবে এই সিস্টেম। শুধু তাই নয়, বেআইনি ভাবে গাড়ি চালালে স্ট্রিট ম্যাপ ও জিপিএস ইনফরমেশন সিস্টেমের সাহায্যে 'ইললিগাল টার্ন' মেসেজও দেবে এই কম্পিউটার। এই সিস্টেম তৈরি করার জন্য সাক্সেনা ও তার সহকর্মীরা টানা ২ মাস ধরে ১,১৮০ মাইল রাস্তার ওপর ১০ জন ড্রাইভারের ভিডিও রেকর্ড করেন।

রোমে ২০১৫ রোবোটিক সায়েন্স অ্যান্ড সিস্টেম কনফারেন্সে প্রদর্শন করা হবে এই সিস্টেম।

 

.