close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

১৫ জুলাই চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান-২, ঘোষণা ইসরোর

দশ বছর আগে ভারত প্রথম চন্দ্র অভিযান করেছিল।

Updated: Jun 12, 2019, 04:57 PM IST
১৫ জুলাই চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান-২, ঘোষণা ইসরোর

নিজস্ব প্রতিবেদন: ভারতের দ্বিতীয় চন্দ্র অভিযানের দিন ঘোষণা করে দিল ইসরো। আগামী ১৫ জুলাই রাত ২টো ৫১ মিনিটে চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেবে চন্দ্রযান-২। বুধবার ইসরোর চেয়ারম্যান ড. কে শিভন এই ঘোষণা করেন।

একই সঙ্গে তিনি জানিয়েছেন যে কবে চাঁদের মাটি ছুঁতে পারবে ভারতের দ্বিতীয় চন্দ্রযান। তিনি জানিয়েছেন, সেপ্টেম্বরের ৬ অথবা ৭ তারিখ পৌঁছবে চন্দ্রযান-২। চাঁদে কোনও একটি দিনের শুরুতেই দ্বিতীয় চন্দ্রযানটি সেখানে পৌঁছবে।

আরও পড়ুন: চাঁদের মাটিতে ঘুরে বেড়াবে ভারতের এই যান, চন্দ্রযান ২-এর প্রথম ছবি প্রকাশ্যে অনল ISRO

তার পর দিনভর সেখানে ওই চন্দ্রযান কাজ করবে। নানা ধরনের পরীক্ষামূলক কাজ সারবে বলে জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান ড. কে শিভন। ইসরোর তরফে জানানো হয়েছে, চন্দ্রযান-২ চাঁদে জল ও অন্যান্য খনিজ পদার্থ খুঁজবে। এই চন্দ্রযানে ১১টি পে লোডার থাকছে। তার মধ্যে ছ’টি ভারতের, তিনটি ইউরোপের ও দু’টি মার্কিন যুক্তরাষ্ট্রের পে লোডার।

আরও পড়ুন: এসসিও সম্মেলনে যোগ দিতে পাক আকাশপথ ব্যবহার করবেন না প্রধানমন্ত্রী মোদী

চন্দ্রযান ২-য়ে রয়েছে তিনটি অংশ। অরবিটার, ল্যান্ডার ও রোভার। অরবিটার অংশটি নির্দিষ্ট কক্ষপথে চাঁদের চারিদিকে ঘুরবে। ল্যান্ডার অংশটি চাঁদের মাটি ছোঁবে। আর ল্যান্ডারের ভিতরে রয়েছে রোভার। ল্যান্ডার অবতরণ করলে তার ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার। পৃথিবী থেকে সংকেত পাঠিয়ে চাঁদের মাটিতে সেটিকে গাড়ির মতো চালাবেন ইসরোর বিজ্ঞানীরা।

এদিন বেঙ্গালুরুতে চন্দ্রযান-২য়ের ছবি প্রথমবার প্রকাশ্যে নিয়ে আসে ইসরো। এর প্রতিটি অংশের খুঁটিনাটি ছবির মাধ্যমে ইসরোর তরফে এদিন প্রকাশ্যে আনা হয়।

আরও পড়ুন: বায়ুসেনার নিখোঁজ হওয়া বিমানের ধ্বংসাবশেষ মিলল অরুণাচল প্রদেশে

দশ বছর আগে ভারত প্রথম চন্দ্র অভিযান করেছিল। চন্দ্রযান-১ এর তুলনায় চন্দ্রযান-২ কিছুটা হলেও আলাদা। অরবিরটার ও ইমপ্যাক্টর আগেরবারের মতো হলেও এবারও রোভার চন্দ্রযান-১ এর তুলনায় একেবারে আলাদা।