close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

সোমবার দুপুরে উৎক্ষেপণের জন্য প্রস্তুত চন্দ্রযান, জানাল ইসরো

উৎক্ষেপণের দিন পিছিয়ে গেলেও চাঁদের মাটিতে পৌঁছনোর তারিখে হচ্ছে না বদল। ১৪ আগষ্ট চাঁদের দিকে এগোতে শুরু করবে  চন্দ্রযান। ৬ সেপ্টেম্বর চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযানের ল্যান্ডার। 

Updated: Jul 21, 2019, 12:34 PM IST
সোমবার দুপুরে উৎক্ষেপণের জন্য প্রস্তুত চন্দ্রযান, জানাল ইসরো

নিজস্ব  প্রতিবেদন :  শনিবার চন্দযান-২ উৎক্ষেপণের মহড়া দিল ইসরো। ২২ জুলাই উৎক্ষেপণ। তার আগে প্রস্তুতিতে ব্যস্ত বিজ্ঞানীরা। মহড়া শেষে সবুজ সংকেত দিলেন বিজ্ঞানীরা। 

চলতি মাসে ১৫ জুলাই উৎক্ষেপণের কথা ছিল চন্দ্রযান-২-এর। উৎক্ষেপণের ঠিক ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগেই যান্ত্রিক গোলযোগ ধরা পরে রকেটে। জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভিহেকল-এর একটি ভাল্ব থেকে লিক হচ্ছিল হিলিয়াম গ্যাস। তাই ঝুঁকি না নিয়ে ওই দিন উৎক্ষেপণ বাতিল করে দেওয়া হয়। এর পর শুরু হয় যান্ত্রিক ত্রুটি মেরামতের কাজ। যুদ্ধকালীন তৎপরতায় ত্রুটি সারিয়ে তোলেন ইসরোর বিজ্ঞানী ও প্রযুক্তিবিদরা। ২২ জুলাই দুপুর ২টো ৪৪ মিনিটে উড়বে বাহুবলী, জানায় ইসরো।

 

শনিবার উৎক্ষেপণের মহড়া চালায় ইসরো। জিএসএলভি মার্ক থ্রি তথা চন্দ্রযান-২-এর উৎক্ষেপণের মহড়া  সম্পূর্ণ হয়েছে। পারফর্মেন্স স্বাভাবিক, টুইটে জানায় ইসরো। 

 

প্রাক্তন ইসরো চেয়ারম্যান এ এস কিরণ কুমার জানান, উৎক্ষেপণের দিন পিছিয়ে গেলেও চাঁদের মাটিতে পৌঁছনোর তারিখে হচ্ছে না বদল। ১৪ আগষ্ট চাঁদের দিকে এগোতে শুরু করবে  চন্দ্রযান। ৬ সেপ্টেম্বর চাঁদের মাটিতে অবতরণ করবে চন্দ্রযানের ল্যান্ডার। 

এই অভিযান সফল হলে চাঁদের মাটিতে যান পাঠানো দেশগুলির তালিকায় চতুর্থ স্থানে উঠে আসবে ভারতের নাম। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চিন যান পাঠিয়েছিল চাঁদের বুকে। তবে সেই দেশগুলির তুলনায় অনেকটাই কম খরচে এই যান বানিয়েছে ভারত। সোমবার উৎক্ষেপণ সফল করতে বদ্ধপরিকর ইসরো। 

আরও পড়ুন : ৯ লাখের ক্যামেরার লেন্স মাত্র ৬,৫০০ টাকায়, ভুল করে ভুগল Amazon