Kolkata Police: খরচ ১৫ কোটি, অপরাধ দমনে অনলাইন নেটওয়ার্ককে আরও শক্তিশালী করছে কলকাতা পুলিস

লালবাজার সূত্রে খবর, কেনা হবে ১১৫০টি ডুয়েল রেডিও সেট, পিওসি সার্ভার, ল্যাপটপ, ডেস্কটপ, অ্য়প্লিকেশন ডেলিভারি কন্ট্রোলার-সহ বিভিন্ন সামগ্রী।  

Updated By: Apr 27, 2023, 04:32 PM IST
Kolkata Police: খরচ ১৫ কোটি, অপরাধ দমনে অনলাইন নেটওয়ার্ককে আরও শক্তিশালী করছে কলকাতা পুলিস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যুগের সঙ্গে তাল মিলিয়ে আরও আধুনিক হওয়ার পথে কলকাতা পুলিস। কীভাবে? অনলাইন নেটওয়ার্ককে শক্তিশালী ও নিরাপদ করার লক্ষ্যে হার্ডওয়ার ও সফটওয়ার কেনার সিদ্ধান্ত নিল লালবাজার। খরচ হবে ১৫ কোটি টাকা।

পোশাকি নাম, LTE based Mission Critical Communication System। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে আইনশৃঙ্খলাজনিত সমস্যা ও অপরাধ মোকাবিলায় তৎপর কলকাতা পুলিস। লালবাজার সূত্রে খবর, কেনা হবে ১১৫০টি ডুয়েল রেডিও সেট, পিওসি সার্ভার, ল্যাপটপ, ডেস্কটপ, অ্য়প্লিকেশন ডেলিভারি কন্ট্রোলার-সহ বিভিন্ন সামগ্রী।

সম্প্রতি ভিডিয়ো বা মেসেজ আদান-প্রদানের জন্য় মোবাইল-সহ বেশ কয়েকটি যন্ত্র কিনেছে কলকাতা পুলিস। ফলে আর ঘটনাস্থলে যাওয়ার প্রয়োজন পড়বে না! নয়া এই প্রযুক্তির সাহায্য় কন্ট্রোলরুমে বসেই ভিডিও-র মাধ্য়মে এলাকার পরিস্থিতি সরেজমিনে দেখতে নিতে পারবেন লালবাজারের কর্তারা। এমনকী, কর্তব্য়রত পুলিসকর্মীদের প্রয়োজনীয় নির্দেশও দিতে পারবেন সরাসরি!

আরও পড়ুন: WhatsApp Update: এসে গেল হোয়াটসঅ্যাপের নতুন আপডেট, এবার একই অ্যাকাউন্ট ব্যবহার করুন একাধিক ডিভাইসে

শহরের বিভিন্ন প্রান্তে মোতায়েন থাকেন পুলিস। তেমন কোনও পরিস্থিতি তৈরি হলে, কন্ট্রোল থেকে তাঁদের নির্দেশ পাঠানো হয়। নয়া প্রযুক্তি পথে-ঘাটে কর্তব্যরত পুলিসকর্মীদের সঙ্গে কন্ট্রোলরুমে যোগাযোগকেও আরও নিরাপদ করে তুলবে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে পুলিসের নিজস্ব নেটওয়ার্কে কোনও অবাঞ্চিত ব্যক্তি ঢুকে পড়তে পারবেন না। বস্তুত, ভবিষ্যতের কথা ভেবে আধুনিক প্রযুক্তিতে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে কলকাতা ট্রাফিক পুলিস। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.