ULLU: 'আপত্তিকর, অশ্লীল' কনটেন্ট- উল্লু অ্যাপের বিরুদ্ধে NCPCR-এর নালিশ IT মন্ত্রকে

OTT Platform ULLU: অভিযোগ, অপ্রাপ্তবয়স্কদের কাছে অশ্লীল বিষয় সহজলভ্য করা এবং স্কুলের ছেলেমেয়েদের সামনে যৌন কনটেন্ট আসছে এই অ্যাপের মাধ্যমে। ইলেকট্রনিক্স ও তথ্য মন্ত্রককে লেখা এক চিঠিতে এনসিপিসিআর এই অ্যাপগুলির নিয়ন্ত্রণ সংক্রান্ত নিয়ম-নীতি নিয়ে তথ্য চেয়েছে।

Updated By: Mar 5, 2024, 11:07 AM IST
ULLU: 'আপত্তিকর, অশ্লীল' কনটেন্ট-  উল্লু অ্যাপের বিরুদ্ধে NCPCR-এর নালিশ IT মন্ত্রকে
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: উল্লু অ্যাপের বিরুদ্ধে এবার আইটি মন্ত্রকে অভিযোগ করছে জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন। অশ্লীল ও আপত্তিকর কনটেন্ট তৈরি করছে এই অ্যাপ। এমনই অভিযোগ করেছে  NCPCR। আইটি মন্ত্রককে লেখা একটি চিঠিতে তারা লেখে, অপ্রাপ্তবয়স্কদের কাছে অশ্লীল বিষয় সহজলভ্য করা এবং স্কুলের ছেলেমেয়েদের সামনে যৌন কনটেন্ট নিয়ে আসার বিরুদ্ধে নালিশ করে কমিশন।

আরও পড়ুন, Meta | Facebook News Tab: ফেসবুকে আর দেখা যাবে না খবর, নিউজ সার্কুলেশন বন্ধ করলেন জুকারবার্গ

শুধু উল্লু অ্য়াপের বিরুদ্ধে নয় ওই কন্টেন্ট শেয়ার করার জন্য এনসিপিআর-র চেয়ারপার্সন প্রিয়ঙ্ক কানোঙ্গো-র লেখা চিঠিতে গুগল প্লে ও আইওএসের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়েছে। ইলেকট্রনিক্স ও তথ্য মন্ত্রককে লেখা এক চিঠিতে এনসিপিসিআর এই অ্যাপগুলির নিয়ন্ত্রণ সংক্রান্ত নিয়ম-নীতি নিয়ে তথ্য চেয়েছে।

প্রসঙ্গত, ২০০৫ সালের শিশু অধিকার সুরক্ষা (সিপিসিআর) আইনের ধারা ৩ -এর অধীনে এনসিপিসিআর একটি নিয়ামক সংস্থা যা দেশের শিশু অধিকার সংশ্লিষ্ট বিষয়ের সুরক্ষায় দায়বদ্ধ। যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষা (পকসো) আইন, ২০১২, জুভেনাইল জাস্টিস (শিশুদের যত্ন ও সুরক্ষা) আইন, ২০১৫ এবং মুক্ত ও বাধ্যতামূলক শিক্ষা (আরটিই) আইন, ২০০৯১ এর কার্যকারিতা ও বাস্তবায়ন পর্যবেক্ষণ করে। 

এনসিপিসিআর-এর মতে, উল্লু অ্যাপ গুগল প্লে স্টোর এবং আইওএস উভয় প্ল্যাটফর্মেই পাওয়া যায়। এতে এমন কিছু অত্যন্ত আপত্তিকর কনটেন্ট রয়েছে স্বাভাবিকভাবেই সাবইস্ক্রাইবারের কাছে পৌঁছচ্ছে, তার মধ্যে শিশুরাও রয়েছে। আশ্চর্যজনকভাবে, এই অ্যাপে ব্যক্তিগত গ্রুপ১ -র মধ্যে বিষয়বস্তু ডাউনলোড বা দেখার জন্য আপনার কেওয়াইসি-র প্রয়োজনীয়তা নেই। আর সমস্যাটা এখানেই। 

এনসিপিসিআর-এর অভিযোগ, এই অ্য়াপের যৌন দৃশ্য এবং প্লটলাইনের স্পষ্টতই টার্গেট স্কুল স্টুডেন্টরা। একটি শো-এর স্ক্রিনশট নিয়ে অভিযোগকারীর বক্তব্য, স্কুলের শিশুদের মধ্যেও যৌন মিলন দেখানো হয়েছে। নির্দিষ্টভাবে অভিযোগ হল, এই অ্যাপে বয়স যাচাই করার কোনও অবকাশ নেই। সে কারণেই অপ্রাপ্তবয়স্করা সহজেই অ্য়াকসেস করতে পারে। এই ধরনের কাজ যৌন অপরাধ থেকে শিশুদের রক্ষা (POCSO) আইন, ২০১২১ এর অনুচ্ছেদ ১১ এর সরাসরি লঙ্ঘন।

আরও পড়ুন, XMail: এক্সমেইল! গুগলের চোখে চোখ রেখে নতুন মেইল পরিষেবা আনছেন এলন...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.