Meta | Facebook News Tab: ফেসবুকে আর দেখা যাবে না খবর, নিউজ সার্কুলেশন বন্ধ করলেন জুকারবার্গ

সংস্থাটি বলেছে যে এই সিদ্ধান্তটি ফেসবুক ব্যবহারকারীদের সংবাদের প্রতি আগ্রহ হ্রাসের কারণেই করা হয়েছে। ক্যালিফোর্নিয়ার সংস্থাটি বলেছে যে এটি ‘আমাদের বিনিয়োগগুলিকে আমাদের পণ্য এবং পরিষেবার সঙ্গে আরও ভালভাবে অ্যালাইন করার জন্য করা হচ্ছে ‘।

Updated By: Mar 1, 2024, 03:31 PM IST
Meta | Facebook News Tab: ফেসবুকে আর দেখা যাবে না খবর, নিউজ সার্কুলেশন বন্ধ করলেন জুকারবার্গ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের নতুন খবর মেটার অন্দরে। এবার জানা গিয়েছে যে মেটা তাঁদের ফেসবুক নিউজ ট্যাব বন্ধ করার পরিকল্পনা করেছে। ফেসবুকের বুকমার্ক বিভাগে একটি ডেডিকেটেড ট্যাব রয়েছে যা নিউজ স্পটলাইট করে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ায় ২০২৪ সালের এপ্রিল মাসে এই ট্যাব বন্ধ হয়ে যাবে বলে জানা গিয়েছে। মেটা তার সিদ্ধান্তটি ব্যাখ্যা করে বলেছে যে এই দেশ দুটিতে ফেসবুকের নিউজ ট্যাব ব্যবহার করা লোকের সংখ্যা গত বছরে ৮০ সংখ্যা হ্রাস পেয়েছে।

এর আগে ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানিতে কোম্পানি এই ট্যাব বন্ধ করেছে। এরপরেই এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়ছে।

সংবাদের জন্য অর্থ প্রদানে মেটার বিরোধ

সংস্থাটি বলেছে যে এই সিদ্ধান্তটি ফেসবুক ব্যবহারকারীদের সংবাদের প্রতি আগ্রহ হ্রাসের কারণেই করা হয়েছে। কিন্তু এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে অস্ট্রেলিয়া আগে দাবি করেছিল যে মেটা এবং গুগল সংবাদ প্রকাশকদের সঙ্গে যেন রাজস্ব ভাগাভাগির চুক্তি করে।

আরও পড়ুন: XMail: এক্সমেইল! গুগলের চোখে চোখ রেখে নতুন মেইল পরিষেবা আনছেন এলন...

মেটা অস্ট্রেলিয়ার সংবাদ প্রকাশকদের সঙ্গে তিন বছরের চুক্তি স্বাক্ষর করার আগে সাময়িকভাবে অস্ট্রেলিয়ায় সংবাদ ট্যাবটি বন্ধ করে দেয়। উল্লেখযোগ্যভাবে, এই চুক্তিটি ২০২১ সালের মার্চ মাসে স্বাক্ষরিত হয়েছিল এবং তাই ২০২৪ সালের মার্চে এটি শেষ হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Total solar eclipse 2024: এ কোন সকাল রাতের চেয়েও অন্ধকার! ও কি সূর্য নাকি...

২০২২ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র সেখানকার ডিজিটাল সংবাদ সংস্থাগুলিকে সমষ্টিগতভাবে আলোচনা করার অনুমতি দেওয়ার জন্য একটি বিল উত্থাপন করে। এই বিলে তাঁদেরকে গুগল এবং ফেসবুকের মতো অনলাইন প্ল্যাটফর্মগুলি থেকে ন্যায্য শর্তাবলী আলোচনা করার সুযোগ দেয় যা নিয়মিত সংবাদ সামগ্রী অ্যাক্সেস করে কিন্তু কোনও অর্থ প্রদান করেনা।

জানা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের প্রকাশকদের সঙ্গে মেটা-র চুক্তির মেয়াদ শেষ হয়ে গিয়েছে। মেটা জানিয়েছে যে নিউজ ট্যাব বন্ধ করার ফলে অস্ট্রেলিয়া, ফ্রান্স এবং জার্মানির প্রকাশকদের সঙ্গে থাকা Facebook নিউজ চুক্তিগুলি শেষ হয়ে যাবে।

কী বলছে মেটা

ক্যালিফোর্নিয়ার সংস্থাটি বলেছে যে এটি ‘আমাদের বিনিয়োগগুলিকে আমাদের পণ্য এবং পরিষেবার সঙ্গে আরও ভালভাবে অ্যালাইন করার জন্য করা হচ্ছে ‘।

তারা আরও জানিয়েছে, ‘একটি কোম্পানি হিসাবে, আমাদেরকে আমাদের সময় এবং সংস্থানগুলিতে ফোকাস করতে হবে। লোকেরা আমাদেরকে বলে যে তারা প্ল্যাটফর্মে আরও যা দেখতে চায়, যার মধ্যে ছোট ফর্মের ভিডিয়ো রয়েছে’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.