Solar Flare: সূর্য থেকে বেরিয়ে এল ভয়ঙ্কর সৌরঝলক, দুনিয়াজুড়ে বিঘ্ন হতে পারে যোগাযোগ ব্যবস্থা

বুধবার সকাল সাড়ে নটা নাগাদ এরকম একটি শক্তিশালী সৌরঝলক বা সোলার ফ্লেয়ার বেরিয়ে এসেছে সূর্য থেকে

Updated By: Apr 20, 2022, 05:12 PM IST
Solar Flare: সূর্য থেকে বেরিয়ে এল ভয়ঙ্কর সৌরঝলক, দুনিয়াজুড়ে বিঘ্ন হতে পারে যোগাযোগ ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদন: সৌর পদার্থবিজ্ঞানের ভাষায় একে বলা হয় সৌরঝলক বা 'সোলার ফ্লেয়ার'। সূর্য থেকে ছুটে আসা এই হামলাকারীর দাপটে দুনিয়ার বিভিন্ন প্রান্তে উপগ্রহ যোগাযোগ ও জিপিএস সিস্টেমের উপরে প্রভাব ফেলতে পারে। আমরা যাকে সৌর ঝড় বলে জানি তার অন্যতম একটি কারণ হল এই সৌরঝলক। এমনই এক শক্তিশালী সৌরঝলকের প্রভাব আজ পড়তে পারে পৃথিবীতে। এমনটাই জানিয়েছে সেন্টার ফর এক্সেলেন্স ইন স্পেস সায়েন্স ইন্ডিয়া(CESSI)।

বুধবার সকাল সাড়ে নটা নাগাদ এরকম একটি শক্তিশালী সৌরঝলক বা সোলার ফ্লেয়ার বেরিয়ে এসেছে সূর্য থেকে। এমনটাই জানিয়েছেন CESSI-র কোঅর্ডিনেটর ও অধ্য়াপক দীব্যেন্দু নন্দী। এর প্রভাব পড়তে পারে ভারত-সহ দক্ষিণ পূর্ব এশিয়া ও এশিয়া প্যাসিফিক অঞ্চলে। ওই সৌরঝলকের প্রভাবে উপগ্রহ যোগাযোগ ব্যবস্থা, জিপিএস সিস্টেম, বিমান যোগাযোগ ব্যবস্থায় প্রভাব পড়তে পারে। গত ১৮ এপ্রিল এই সৌরঝলকের পূর্বাভাস দিয়েছিল CESSI ।

সোলার ফ্লেয়ার কী

কয়েক কোটি কিলোমিটার দূরে রয়েছে সূর্য। কখনও কখনও সেখান থেকে তীব্র বেগে প্রচুর শক্তিশালী কণা। এদের বলা হয় সোলার পার্টিক্য়াল। সৌরঝড়ের একটি কারণ হল এই সৌরঝলক। আমাদের পৃথিবীকে ঘিরে রয়েছে একটি শক্তিশালী চৌম্বক ক্ষেত্র। ফলে ওই শক্তিশালী সৌরকণাকে পৃথিবীতে ঢুকতে বাধা দেবে ওই চৌম্বকক্ষেত্র। এর ফলে একটি সংঘর্য তৈরি হবে। এর ফলেই যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হতে পারে বলে মনে করছে বিজ্ঞানীরা। বুধবার যে সৌরঝলক আছড়ে পড়ছে তার শক্তি অনেকটাই বেশি। এর শক্তিকে ফেলা হয়েছে এক্স ক্লাস-এ।

আরও পড়ুন-ভোট পরবর্তী অশান্তি মামলায় হাইকোর্টে রিপোর্ট পেশ CBI ও SIT-এর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.