ভোট পরবর্তী অশান্তি মামলায় হাইকোর্টে রিপোর্ট পেশ CBI ও SIT-এর

 ভোট পরবর্তী অশান্তি মামলায় হাইকোর্টে পঞ্চম রিপোর্ট পেশ সিবিআই-এর। হাইকোর্টে রিপোর্ট পেশ সিটেরও। একইসঙ্গে ঘরছাড়াদের ঘরে ফেরাতে এদিন একটি কমিটিও গঠন করল আদালত।

Updated By: Apr 20, 2022, 03:58 PM IST
ভোট পরবর্তী অশান্তি মামলায় হাইকোর্টে রিপোর্ট পেশ CBI ও SIT-এর
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন : ভোট পরবর্তী অশান্তি মামলায় হাইকোর্টে পঞ্চম রিপোর্ট পেশ সিবিআই-এর। হাইকোর্টে রিপোর্ট পেশ সিটেরও। একইসঙ্গে ঘরছাড়াদের ঘরে ফেরাতে এদিন একটি কমিটিও গঠন করল আদালত।

রিপোর্ট পেশ করে সিবিআই-এর বক্তব্য, ভোট পরবর্তী সন্ত্রাস মামলায় ৫৮টি FIR দায়ের করেছে সিবিআই। এর মধ্যে ৪৭টি মামলা তারা জাতীয় মানবাধিকার কমিশনের থেকে পেয়েছে। ১১টি পেয়েছে রাজ্য থেকে। আরও ৬ টি মামলা সিবিআই রাজ্য সরকার গঠিত সিটের কাছ থেকে পেয়েছে।

সিবিআই আরও জানিয়েছে, ২৬টি মামলার ক্ষেত্রে চার্জশিট পেশ করা হয়েছে। ২০টি মামলার তদন্ত চলছে। ২৫০ জনের বিরুদ্ধে চার্জশিট জমা পড়েছে। ২২৪ জনকে গ্রেফতার করা হয়েছে। অন্যদিকে সিটের বক্তব্য, ৩৫টি মামলা তারা সিবিআই থেকে পেয়েছে। তারমধ্যে ৩১টি মামলায় চার্জশিট পেশ হয়েছে। ১টির ক্ষেত্রে ক্লোজার রিপোর্ট পেশ হয়েছে। 

এদিকে আদালতের নির্দেশের পরও ক্ষতিপূরণ পাননি কাঁকুরগাছির নিহত বিজেপি কর্মী অভিজিৎ সরকারের দাদা। এই বিষয়ে ২ মাসের মধ্যে বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়ার জন্য মুখ্যসচিবকে নির্দেশ দিল আদালত। পাশাপাশি ভোট পরবর্তী অশান্তির ঘটনায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য কোনও নির্দিষ্ট প্রকল্প চালু করা যায় কিনা সেই বিষয়েও সিদ্ধান্ত জানাবে রাজ্য।

একইসঙ্গে ঘরছাড়াদের ঘরে ফেরাতে রাজ্য ও জাতীয় মানবাধিকার কমিশনের সর্বাধিক তিন সদস্য নিয়ে বিশেষ অনুসন্ধানকারী কমিটিও এদিন গঠন করল আদালত। কমিটিতে থাকছেন জাতীয় মানবাধিকার কমিশনের একজন, রাজ্য মানবাধিকার কমিশনের একজন এবং স্টেট লিগাল সার্ভিসেস অথরিটির সদস্য সচিব।

আরও পড়ুন, Shootout: বাঁশদ্রোণী গুলিকাণ্ডে 'নাটকীয় মোড়'! রক্তাক্ত অবস্থাতেই ৯ কিমি দূরে TMC নেতার বাড়ি ছোটেন বাচ্চা সিং

Damayanti Sen: "৪ ধর্ষণ মামলার নজরদারিতে কোনও অসুবিধা নেই", আদালতে জানালেন IPS দময়ন্তী

Mamata to Governor, BGBS: 'এজেন্সি দিয়ে যেন শিল্পপতিদের হয়রান করা না হয়', হাতজোড়ে রাজ্যপালকে বার্তা মমতার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.