close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

এটি বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ল্যাপটপ! দাম ৮.৫ কোটি টাকা!

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ল্যাপটপে রয়েছে বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর ৬টি ম্যালওয়্যার বা ভাইরাস! 

Sudip Dey | Updated: May 27, 2019, 02:51 PM IST
এটি বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ল্যাপটপ! দাম ৮.৫ কোটি টাকা!
...

নিজস্ব প্রতিবেদন: ২০০৮ সালে তৈরি এই ল্যাপটপ। মাত্র ১০.২ ইঞ্চির ছোট্ট এই ল্যাপটপটি Samsung-এর তৈরি। এই ল্যাপটপের মডেল নম্বর Samsung NC10-14GB (অর্থাৎ এটির ইন্টার্নাল স্টোরেজ ১৪ জিবি)। Samsung-এর এই ল্যাপটপটিতে রয়েছে Windows XP (Service Pack 3)। সাইবার সুরক্ষা বিশেষজ্ঞদের মতে, এটিই হল বিশ্বের ‘সবচেয়ে বিপজ্জনক’ ল্যাপটপ!

সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ল্যাপটপে রয়েছে বিশ্বের ভয়ঙ্করতম ILOVEYOU, MyDoom, SoBig, WannaCry, Dark Tequila, এবং BlackEnergy— এই ৬টি ম্যালওয়্যার বা ভাইরাস। বিশ্বের প্রায় ৭০ লক্ষ কোটি টাকার সম্পত্তি নষ্ট হয়েছে এই ম্যালওয়্যার বা ভাইরাসগুলির জন্য।

২০১৫ সালে ইউক্রেন যে মারাত্মক বিদ্যুৎ বিপর্যয়ের সম্মুখীন হয়, তার জন্য দায়ি এই ৬টি ম্যালওয়্যারের একটি। WannaCry ম্যালওয়্যার হামলায় ব্রিটেনের ‘ন্যাশনাল হেলথ সার্ভিস’ ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্থ হয়। এমনই আরও অনেক বড় বড় ভয়ঙ্কর সাইবার বিপর্যয়ের জন্য দায়ি এই ৬টি ম্যালওয়্যার বা ভাইরাস। আর Samsung NC10-14GB ল্যাপটপটিতেই এই রয়েছে ৬টি ভয়ঙ্কর ম্যালওয়্যার বা ভাইরাস। তাই এটিকে বিশ্বের ‘সবচেয়ে বিপজ্জনক’ ল্যাপটপ হিসাবেই ব্যাখ্যা করছেন সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা!

আরও পড়ুন: আজ ভারতে লঞ্চ করছে Xiaomi-র গেমিং স্মার্টফোন Black Shark 2!

এই ল্যাপটপটি তোলা হয়েছে অনলাইন নিলামে আর সেখানে এটির দর প্রায় ৮.৫ কোটি টাকা (১.২ মিলিয়ন মার্কিন ডলার) ছাড়িয়ে গিয়েছে!