ফেব্রুয়ারি থেকে এই ফোনগুলিতে আর ইনস্টল হবে না Whatsapp!

একবার যদি আনইনস্টল হয়ে যায়, তাহলে আর এই ফোনগুলিতে Whatsapp ইনস্টল করা যাবে না বলে জানাল সংস্থা।

Updated By: Sep 30, 2019, 11:35 AM IST
ফেব্রুয়ারি থেকে এই ফোনগুলিতে আর ইনস্টল হবে না Whatsapp!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: পুরানো স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য খারাপ খবর আনল Whatsapp। বেশ পুরানো কিছু ফোন এখনও অনেকে ব্যবহার করে থাকেন। সাধারণত হোয়াটস্যাপ-এর জন্যই এখনও সেই ফোন ব্যবহার করে থাকেন তাঁরা। তবে একবার যদি আনইনস্টল হয়ে যায়, তাহলে আর এই ফোনগুলিতে Whatsapp ইনস্টল করা যাবে না বলে জানাল সংস্থা।

এর আগেই অ্যান্ড্রয়েডের পুরানো সংস্করণগুলিতে আপডেট বন্ধ করেছিল সংস্থা। এবার পাকাপাকিভাবে নতুন করে ইনস্টল, নতুন অ্যাকাউন্ট তৈরি ও অ্যাকাউন্ট ভেরিফিকেশন করা যাবে না বলে জানিয়ে দিল সংস্থা। তবে, এখনই পুরোপুরি অ্যাপ বন্ধ করছে না সংস্থা। তবে, ভেরিফিকেশন বন্ধ করে দেওয়ায় কোনও কারণে নতুন করে অ্যাপ ইনস্টল করা যাবে না বা নতুন অ্যাকাউন্ট তৈরি করা যাবে না।

কোন ভার্সানে প্রভাব পড়ছে? অ্যান্ড্রয়েড 2.3.7 এবং আরও পুরানো সংস্করণের ফোনগুলিতে বন্ধ করে দেওয়া হল Whatsapp-এর সাপোর্ট। আগামী বছর ফেব্রুয়ারি ১ থেকে চালু হচ্ছে নতুন নিয়ম। তবে শুধু অ্যান্ড্রয়েড ফোনগুলিতেই নয়। নিয়ম চালু হচ্ছে iOS-এর পুরানো সংস্করণগুলির ক্ষেত্রেও। Whatsapp-এর তরফে বলা হয়, "স্বচ্ছন্দভাবে হোয়াটস্যাপ ব্যবহার করতে হলে ফোনের অপারেটিং সিস্টেম আপডেট করা প্রয়োজন।"

আরও পড়ুন: ৮,৯৯০ টাকায় ৩ জিবি RAM, ট্রিপেল রিয়ার ক্যামেরা! বিক্রি শুরু Vivo U10-এর

কয়েকটি অ্যান্ড্রয়েড 2.3.7 এবং আরও পুরানো সংস্করণের ফোন হল HTC Sensation, Samsung Galaxy S2, LG Optimus 2X, Spice Mi 410, Micromax A50 ইত্যাদি।

.