close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ভয়ঙ্কর নির্যাতন চালাচ্ছে পাক সেনা; রাষ্ট্রসঙ্ঘে বিষয়টি তুলুন, মোদীকে আর্জি সিন্ধের মানবাধিকার কর্মীর

সংখ্যালঘুদের ওই সম্মলনে যোগ দেন বালোচিস্তান, আফগানিস্থানের একাধিক সংগঠন

Updated: Sep 17, 2019, 11:01 AM IST
ভয়ঙ্কর নির্যাতন চালাচ্ছে পাক সেনা;  রাষ্ট্রসঙ্ঘে বিষয়টি তুলুন, মোদীকে আর্জি সিন্ধের মানবাধিকার কর্মীর

নিজস্ব প্রতিবেদন: কাশ্মীরের মানবাধিকার লঙ্ঘন নিয়ে দুনিয়া চষে বেড়িয়েছেন পাক নেতা মন্ত্রীরা। এর মধ্যেই সেদেশের সিন্ধ প্রদেশে পাক সেনার মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি রাষ্ট্রসঙ্ঘের সাধারণসভায় উত্থাপন করার আর্জি জানালেন সিন্ধের সমাজকর্মী মুনাওয়ার সুফি লাঘারি।

আরও পড়ুন-অর্থনীতির বিকাশ যতটা হওয়ার কথা ছিল তার চেয়েও খারাপ হয়েছে, জানালেন আরবিআই-এর গভর্নর

মার্কিন যুক্তরাষ্ট্রে এক সম্মেলনে লাঘারি বলেন, সিন্ধের সবচেয়ে বড় সমস্যা হল সেখানকার আতঙ্ক। পাকিস্তানে থেকে এই আতঙ্ক থেকে বেরোবার কোনও উপায় নেই। একমাত্র ভরসা বিদেশি রাষ্ট্র। রাষ্ট্রসংঙ্ঘের সভায় যোগ দিতে আসছেন ভারতের প্রধানমন্ত্রী মোদী। তাঁর কাছে আর্জি সিন্ধের বিষয়টি রাষ্ট্রসঙ্ঘে তুলুন।

লাঘারি আরও বলেন, একমাত্র মোদীই পারেন সিন্ধে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি আন্তর্জাতিক মঞ্চে বলতে। মার্কিন যুক্তরাষ্ট্রের মতো তিনিও সিন্ধের ধর্মীয় স্বাধীনতার কথা বলতে পারেন।

আরও পড়ুন-জন্মদিনে দেশজুড়ে শুভেচ্ছার বন্যা, নর্মদায় ‘নামানি দেবী নর্মদে’ অনুষ্ঠানে মোদী

উল্লেখ্য, সংখ্যালঘুদের ওই সম্মলনে যোগ দেন বালোচিস্তান, আফগানিস্থানের একাধিক সংগঠন। বালোচিস্তানের সমাজকর্মী তাজ বালোচ বলেন, দুনিয়ার অধিকাংশ দেশে নীরব থাকায় বালোচিস্তানের অবস্থা ক্রমশ খারাপ হয়েছে। প্রথম দিকে এখান থেকে মানুষ নিখোঁজ হয়ে যেত। এখন যা হয়েছে তা হল প্কাশ্যে খুন করে গুম করে দেওয়া হচ্ছে, গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হচ্ছে।