Afghan Singer: ছিলেন বিখ্যাত গায়ক, তালিবানি-আমলে হলেন সবজি-বিক্রেতা

তালিবানি অত্যাচারে গান থেকে মুখ ফেরাচ্ছে নাগরিকরা। গেয়ে রোজগার হবে কী ভাবে?

Updated By: Aug 26, 2021, 11:50 PM IST
Afghan Singer: ছিলেন বিখ্যাত গায়ক, তালিবানি-আমলে হলেন সবজি-বিক্রেতা

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে সাম্রাজ্য বিস্তার করেছে তালিবান। গুলি-বোমা, হিংসা-রক্তের স্রোতে পথভ্রষ্ট সে দেশের সংস্কৃতি। এরই জেরে সে দেশের সঙ্গীতজগৎ থেকে বিদায় নিলেন বিখ্যাত আফগান গায়ক হাবিবুল্লাহ শাবাব। গান ছেড়ে দিয়ে তিনি এখন এক সবজিবিক্রেতা!

কাবুলের দখল নিয়েছে তালিবান (Taliban)। দেশ ছাড়তে মরিয়া নাগরিকরা। বিমানবন্দরে কখনও আত্মঘাতী বোমার জেরে মৃত্য়ু, কখনও পদপিষ্ট হয়ে মৃত্যু, কখনও-বা বিমানের চাকা থেকে পড়ে গিয়ে প্রাণহানি। মহিলা, শিশুদের অবস্থা ভয়াবহ। আতঙ্কে সিঁটিয়ে গোটা ভূখণ্ড। এই পরিবেশে অস্তিত্ব সঙ্কটে সে দেশের সংস্কৃতিমহল।

আরও পড়ুন: Kabul Blasts: আত্মঘাতী বিস্ফোরণে হত অন্তত ৪০, 'কমপ্লেক্স হামলা'য় হাত আইএসের?

বহু শিল্পী এরই মধ্যে দেশ ছাড়া। দেশ ছাড়ছেন সাধারণ মানুষ। গান কে শুনবে? এই ঘোর অচলাবস্থার জেরে আর গান গাইবেন না সিদ্ধান্ত নিলেন হেলমন্দ প্রদেশের বাসিন্দা আফগান গায়ক  হাবিবুল্লাহ শাবাব (Habibullah Shabab)। তাঁর অনুরাগীর সংখ্যা নেহাত কম হয়। কিন্তু তালিবানি অত্যাচারে গান থেকে মুখ ফেরাচ্ছে নাগরিকরা। গান তো হাবিবুল্লাহের শুধু নেশা নয়, পেশাও! শ্রোতা না শুনলে গান গেয়ে তাঁর রোজগার হবে কী ভাবে? তাই সুরের মূর্চ্ছনা পরিত্যাগ করে বসে গিয়েছেন সবজি বেচতে।

একদা ইউটিউবে রীতিমতো 'সট আফটার' এই শিল্পী ঠিক করেছেন সবজি বিক্রি করেই দিন চালিয়ে নেবেন। সোশ্যাল মিডিয়ায় ভাইরালও হয়েছে সে ছবি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: পেটের দায়ে জার্মানির রাস্তায় পিৎজ্জা বিক্রি প্রাক্তন আফগান মন্ত্রীর, ভাইরাল ছবি