Afghanistan: ঘুড়ি থেকে দাড়ি-- বিধিনিষেধের তালিকা ক্রমেই লম্বা হচ্ছে আফগানিস্তানে

অবসর সময়ে ঘুড়ি ওড়ানো আফগানিস্তানে খুবই জনপ্রিয়।

Updated By: Sep 28, 2021, 10:24 PM IST
Afghanistan: ঘুড়ি থেকে দাড়ি-- বিধিনিষেধের তালিকা ক্রমেই লম্বা হচ্ছে আফগানিস্তানে

নিজস্ব প্রতিবেদন: গান থেকে ক্রিকেট, দাড়ি থেকে ঘুড়ি-- বিধিনিষেধের ফিরিস্তি ক্রমেই বাড়ছে আফগানিস্তানের তালিবান-রাজে। নাভিশ্বাস উঠছে আফগানবাসীর। তৈরি হচ্ছে নতুন নতুন বিতর্ক।

তালিবান (Taliban) শাসনে ধর্মীয় নীতি অনুযায়ী না চললে নিয়ম ভঙ্গকারীদের শাস্তি পেতে হয়। এর আগে ১৯৯৬ থেকে ২০০১ পর্বে কাবুলে (Kabul) ক্ষমতায় থাকাকালীন কঠোর ইসলামিক আইনের নামে সাধারণ মানুষের ক্ষমতা খর্ব করার নানা উদাহরণ ছিল তালিবানের ইতিহাসে। দীর্ঘ কুড়ি বছর পর ফের কাবুলের মসনদে বসার পর থেকে গোটা পৃথিবীর নজর তালিবানের দিকে।

আরও পড়ুন: Afghanistan Crisis: তালিবান-শাসনে আফগানিস্তান দেশটা যেন এক আস্ত কয়েদখানা!

এবং এসে থেকেই নানা ফরমান জারি করছে তালিবান। আফগানিস্তানের কান্দাহারে (Kandahar) সঙ্গীতচর্চায় নিষেধাজ্ঞা জারি করেছে তালিবান। সেই প্রদেশের টেলিভিশন চ্যানেল ও রেডিয়োয় মহিলাকণ্ঠ সম্প্রচারেও রয়েছে তালিবানি নিষেধাজ্ঞা। গত এক মাস ধরে আফগানিস্তানে (Afghanistan) তাই সঙ্গীত প্রায় বন্ধই। তালিবানের কাবুলের ন্যাশনাল মিউজিক অ্যাকাডেমি (National Music Academy of Kabul) ধ্বংস করে দেওয়ার ছবি সামনে এসেছে।

তালিবানের কোপে পড়েছে আইপিএলও (IPL)। আগেই মহিলারা কোনও খেলায় অংশগ্রহণ করতে পারবেন না এমনও জানানো হয়েছে তালিবানের তরফে। নিষেধাজ্ঞা জারি হয়েছে আফগান মহিলা ক্রিকেট দলের উপরও। 

সম্প্রতি তালিবান ঘুড়ি ওড়ানোতেও (Kite flying) নিষেধাজ্ঞা জারি করেছে। এর পিছনে তালিবানের যুক্তি, ঘুড়ি ওড়ানোর ফলে আফগান যুবসমাজ ধর্ম পালন বা প্রার্থনায় মনোনিবেশ করতে পারছেন না। যদিও অবসর সময়ে ঘুড়ি ওড়ানো আফগানিস্তানে খুবই জনপ্রিয়। তাই এই নিষেধাজ্ঞায় মুষড়ে পড়েছেন সে দেশের সাধারণ মানুষ।

এরকম একের পর এক বিতর্কিত ফরমানে জর্জরিত  আফগানবাসী। দক্ষিণ আফগানিস্তানের একটি রাজ্যে এবার দাড়ি কাটার উপরও নিষেধাজ্ঞা জারি করল তালিবান। ইসলামে দাড়ি না কাটার বিধানের কারণেই এই নির্দেশিকা, সাফাই তাদের।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: US Marines: ২৪৬ বছর পরে মাথায় পাগড়ি উঠল মার্কিন নৌবাহিনীর শিখ জওয়ানের!