US Marines: ২৪৬ বছর পরে মাথায় পাগড়ি উঠল মার্কিন নৌবাহিনীর শিখ জওয়ানের!

ঐতিহ্য ও শৃঙ্খলার সুষ্ঠু মিশ্রণই ছিল লক্ষ্য। অথচ, কোনও সমাধানে এসে পৌঁছনো যাচ্ছিল না।

Updated By: Sep 28, 2021, 09:31 PM IST
US Marines: ২৪৬ বছর পরে মাথায় পাগড়ি উঠল মার্কিন নৌবাহিনীর শিখ জওয়ানের!

নিজস্ব প্রতিবেদন: ঐতিহাসিক সিদ্ধান্ত মার্কিন নৌবাহিনীর। মার্কিন নৌবাহিনী তার ২৪৬ বছরের ইতিহাসে এই প্রথম কোনও শিখ ধর্মাবলম্বীকে পাগড়ি পরে কাজে যোগ দেওয়ার অনুমতি দিল। বছর ২৬-এর শিখ ধর্মাবলম্বী মার্কিন সেনা অফিসার এখন পাগড়ি মাথায় দিয়েই কাজে আসছেন। 

মার্কিন সেনাবাহিনীতে ইউনিফর্ম ছাড়া অন‌্য কিছু পরার ক্ষেত্রে অনুমোদন দেওয়া হয়নি। সেনার তরফে বলা হয়, এক পোশাক পরলে তবেই সেনাদের মধ্যে ঐক্যবোধ তৈরি হয়। তাই পাঁচ বছর ধরে পাগড়ি ছাড়াই ইউনিফর্ম পরতে একরকম বাধ‌্য ছিলেন সুখবীর তুর। তবে এবার তাঁকে অনুমতি দেওয়া হল। এবং গত সপ্তাহ থেকে তিনি পাগড়ি পরেই কাজে যোগ দিচ্ছেন।

আরও পড়ুন: German Election: অবসান দেড় দশকেরও বেশি মর্কেল-যুগের; ক্ষমতায় Olaf Scholz

ভারতীয় অভিবাসী বাবা-মায়ের সন্তান সুখবীর ছোট থেকে ওয়াশিংটন এবং ওহিয়োতে বড় হয়েছেন। সুখবীর এই পাগড়ি-অধিকার পেয়ে বলেছেন তিনি বিষয়টিতে খুশি। দেশ এবং ধর্মবোধের প্রতি তাঁকে 'সৎ থাকতে' দেওয়া হল বলে তিনি আনন্দিত। তবে পাগড়ি পরার ক্ষেত্রে এখনও কিছু সীমাবদ্ধতা রয়েছে। ক্ষুব্ধ সুখবীর তাই পাগড়ি পরিধানের ক্ষেত্রে পূর্ণ অধিকার আদায়ের কথাই ভাবছেন।

এ প্রসঙ্গে সুখবীর বলেছেন-- অনেকটা পথ এসেছি।  এখনও অনেকটা পথ যাওয়া বাকি। সুখবীরের এই পাগড়ি-অধিকার অর্জনের ইতিহাস অবশ্য অনেক দিনের। মার্কিন সেনা কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে তাঁর দ্বন্দ্ব বেশ কিছুদিন বজায় ছিল। ঐতিহ্য ও শৃঙ্খলার সুষ্ঠু মিশ্রণই ছিল লক্ষ্য। অথচ, কোনও সমাধানে এসে পৌঁছনো যাচ্ছিল না। অবশেষে সেটুকু হওয়ায় আপাতত খুশি সুখবীর। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan: পাক স্বীকৃতির অপেক্ষা! ইসলামাবাদে আফগান ফার্স্ট সেক্রেটারির নাম পাঠাল তালিবান