Afghanistan: ভারত বাদ! চিন, রাশিয়া-সহ ৭ দেশের গুপ্তচর-প্রধানদের নিয়ে বৈঠক ISI-র

শুক্রবার কাবুল থেকে ফিরেছেন ফায়েজ হামিদ। তার পর এই বৈঠক নিয়ে চর্চা শুরু হয়েছে। 

Updated By: Sep 11, 2021, 11:51 PM IST
Afghanistan: ভারত বাদ! চিন, রাশিয়া-সহ ৭ দেশের গুপ্তচর-প্রধানদের নিয়ে বৈঠক ISI-র

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের ইসলামাবাদে চিন, রাশিয়ার-সহ মধ্য এশিয়ার ৫টি দেশের গুপ্তচর সংস্থার প্রধানদের বৈঠক করলেন আইএসআই প্রধান জেনারেল ফায়েজ হামিদ। সূত্রের খবর, বৈঠকে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। 

আফগানিস্তানে উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ইসলামাবাদে বৈঠক ডেকেছিলেন পাক গুপ্তচর সংস্থা আইএসআই-র প্রধান ফায়েজ হামিদ। তাতে যোগ দেন চিন, রাশিয়া, ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের গুপ্তচর সংস্থার প্রধানরা। চলতি সপ্তাহের গোড়ায় এই সব দেশের বিদেশমন্ত্রীরা বৈঠকে বসেছিলেন। খালি রাশিয়া ছিল না। 

শুক্রবার কাবুল থেকে ফিরেছেন ফায়েজ হামিদ। তার পর এই বৈঠক নিয়ে চর্চা শুরু হয়েছে। সূত্রের খবর, বৈঠকে পাকিস্তান-আফগানিস্তান নিরাপত্তা, তালিবান নেতৃত্বের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক কেমন হবে, তা নিয়ে কথা হয়েছে। 

ইতিমধ্যেই অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করেছে তালিবান। তার নেতৃত্বে মহম্মদ হাসান অখুন্দ। নতুন সরকারের শপথগ্রহণে ৬টি দেশকে আমন্ত্রণ করেছিল তালিবান। তারা হল- রাশিয়া, চিন, তুরস্ক, ইরান, পাকিস্তান ও কাতার। যদিও সংবাদমাধ্যমের খবর, ওই অনুষ্ঠান বাতিল করেছে তারা। ৯/১১ ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হামলার দিনে এই অনুষ্ঠান রাখা হয়েছিল বলে আপত্তি তুলেছিল রাশিয়া। তাদের চাপেই সরে আসতে বাধ্য হয় তারা।

আরও পড়ুন- Afghanistan: পাকিস্তান মান-সম্মান ধুলোয় মিশিয়ে দিয়েছে, ফাঁস তালিবান-মন্ত্রীর অডিয়ো

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.