Osprey Crash: মাঝ সমুদ্রে ভেঙে পড়ল মার্কিন সামরিক বিমান, মৃত ১

স্থানীয় সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন, দুর্ঘটনার কাছাকাছি সময়ে বুধবার বিকেলে আরেকটি অসপ্রে ওই দ্বীপের বিমানবন্দরে নিরাপদে অবতরণ করে। একজন মুখপাত্র বলেছেন এই অঞ্চলে মার্কিন বাহিনী এখনও তথ্য সংগ্রহ করছে। জাপানে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ৫৪,০০০ সৈন্য রয়েছে। এরমধ্যে অনেকগুলি রয়েছে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দক্ষিণের দ্বীপগুলিতে। এরই মাঝে দক্ষিণ চিন সাগরে চিনা সামরিক তৎপরতা বৃদ্ধি পেয়েছে।

Updated By: Nov 29, 2023, 05:49 PM IST
Osprey Crash: মাঝ সমুদ্রে ভেঙে পড়ল মার্কিন সামরিক বিমান, মৃত ১

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার পশ্চিম জাপানের সমুদ্রে ভেঙে পড়েছে একটি মার্কিন সামরিক বিমান। বিমানে ছয় জন ছিল বলে জানা গিয়েছে। জানা গিয়েছে এই ঘটনায় এখনও একজন ক্রু সদস্য নিহত হয়েছেন।

জাপানের উপকূলরক্ষীরা বলেছে যে এটি টিল্ট-রোটার V-22 অসপ্রে-র ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে বলে মনে করছে। পাশাপাশি তাঁরা একজন ব্যক্তির দেহ খুঁজে পেয়েছে যার ইয়াকুশিমা দ্বীপ থেকে প্রায় ৩ কিলোমিটার দূরে মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করা হয়েছিল।

এলাকার মাছ ধরার নৌকা আশেপাশের জলে তিনজনকে খুঁজে পেয়েছিল, স্থানীয় মৎস্য সমবায়ের একজন প্রতিনিধি জানান, তাদের অবস্থা অজানা।

স্থানীয় সরকারের একজন মুখপাত্র জানিয়েছেন, দুর্ঘটনার কাছাকাছি সময়ে বুধবার বিকেলে আরেকটি অসপ্রে ওই দ্বীপের বিমানবন্দরে নিরাপদে অবতরণ করে। একজন মুখপাত্র বলেছেন এই অঞ্চলে মার্কিন বাহিনী এখনও তথ্য সংগ্রহ করছে।

জাপানে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ৫৪,০০০ সৈন্য রয়েছে। এরমধ্যে অনেকগুলি রয়েছে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দক্ষিণের দ্বীপগুলিতে। এরই মাঝে দক্ষিণ চিন সাগরে চিনা সামরিক তৎপরতা বৃদ্ধি পেয়েছে।

বিকাল স্থানীয় সময় দুপুর ৩টে নাগাদ দুর্ঘটনাটি ঘটে। প্রত্যক্ষদর্শীরা বলছেন যে পরিষ্কার আবহাওয়া এবং হালকা বাতাস থাকা সত্ত্বেও বিমানটি জরুরি অবতরণের জন্য বিমানবন্দরের কাছে যাওয়ার সময় বিমানের বাম ইঞ্জিনে আগুন লাগে।

আরও পড়ুন: Rishi Sunak | Kyriakos Mitsotakis: পার্থেনন ভাস্কর্য থাকবে ব্রিটেনেই! গ্রিক প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক বাতিল সুনকের

কোস্টগার্ড প্রাথমিকভাবে আট জন বললেও পরে বিমানটিতে থাকা লোকের সংখ্যা সংশোধন করে ছয় করেছে।

ইয়াকুশিমা জাপানের কাগোশিমা প্রিফেকচারে অবস্থিত, রাজধানী টোকিও থেকে প্রায় ১০৪০ কিমি (৬৫০ মাইল) দক্ষিণ-পশ্চিমে। এটি বিশ্ব হেরিটেজ স্বীকৃতি পাওয়া বন্যপ্রাণী এবং জঙ্গলের জন্য পরিচিত।

জাপানও অসপ্রে বিমান চালায়। তারা বুধবার বলেছে যে তাদের অসপ্রে বিমান গ্রাউন্ড করার কোনও পরিকল্পনা নেই তবে মার্কিন সেনাবাহিনীকে দুর্ঘটনাটি তদন্ত করতে বলেছে তারা।

বোয়িং এবং বেল হেলিকপ্টার যৌথভাবে তৈরি করেছে অস্প্রে। অসপ্রে হেলিকপ্টার এবং ফিক্সড-উইং এয়ারক্রাফ্ট উভয়ের মতোই উড়তে পারে এবং এটি মার্কিন মেরিন, ইউএস নৌবাহিনী এবং জাপানের নিজস্ব প্রতিরক্ষা বাহিনী চালায়।

আরও পড়ুন: Barishal Goats Sent to Jail: এক বছর জেল খেটে ঘরে ফিরল ৯ ছাগল, কারণ জানলে তাজ্জব হবেন

জাপানে Osprey-এর মোতায়েন হওয়া নিয়ে প্রচুর বিতর্ক হয়েছে। সমালোচকদের মতে এটি দুর্ঘটনা প্রবণ। মার্কিন সামরিক বাহিনী এবং জাপান বলছে এটি নিরাপদ।

অগস্টে, একটি মার্কিন অসপ্রে নিয়মিত সামরিক অনুশীলনের সময় উত্তর অস্ট্রেলিয়ার উপকূলে ভেঙে পরে। এতে তিন মার্কিন মেরিন নিহত হয়।

২০১৬ সালের ডিসেম্বরে জাপানের দক্ষিণাঞ্চলের দ্বীপ ওকিনাওয়ার সমুদ্রে আরেকটি বিমানের জরুরি অবতরণ ঘটে। এর ফলে বিমানটিকে অস্থায়ীভাবে মার্কিন সামরিক বাহিনী বন্ধ করে দেয়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.