নতুন কিছু নয়, MASK ছিল ৩০০০ বছর আগেও!

বিভিন্ন অনুষ্ঠানে সোনার তৈরি এমন মাস্ক পরতেন চিনের অধিবাসীরা।

Updated By: Mar 23, 2021, 07:41 PM IST
নতুন কিছু নয়, MASK ছিল ৩০০০ বছর আগেও!

নিজস্ব প্রতিবেদন: মাস্ক নিয়ে হইহই পড়ে গিয়েছে সারা পৃথিবীতে। করোনা একটা নতুন জিনিস শেখাল মানুষকে, বলা হচ্ছে এমনই। কিন্তু কথাটা সর্বাংশে সত্য নয়। প্রত্নতত্ত্ববিদেরা জানিয়েছেন, মাস্ক নতুন কিছু নয়, ছিল ৩০০০ বছর আগেও! 

জানা গিয়েছে, চিনের (china) দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের (Sichuan province) প্রত্নতাত্ত্বিক স্থান খনন করছিলেন গবেষকেরা। জায়গাটি চেংদু'র (Chengdu) উপকণ্ঠে Sanxingdui। খননকাজের সময় সেখান থেকে পাঁচশোর বেশি প্রাচীন নিদর্শন খুঁজে পাওয়া গিয়েছে। এর মধ্যে সোনার তৈরি একটি মাস্কও (Mask) রয়েছে। পরীক্ষা করে দেখা যায়, সোনার এই মাস্ক তিন হাজার বছরের পুরোনো! প্রত্নতত্ত্ববিদদের খুঁজে পাওয়া মাস্কটির ৮৪ শতাংশই সোনা। ওজন ২৮০ গ্রাম। চিনের ন্যাশনাল কালচারাল হেরিটেজ অ্যাডমিনিস্ট্রেশন (Naional Cultural Heritage Administration)এ তথ্য জানিয়েছে। প্রত্নতত্ত্ববিদেরা বলছেন, ওই সময়ে মানুষ বিভিন্ন অনুষ্ঠানে সোনা দিয়ে বানানো এমন মাস্ক পরতেন।

আরও পড়ুন: Synthetic Meat খেয়ে কার্বন নিঃসরণ কমান Bill Gates

Sanxingdui একসময় শু রাজ্যের অন্তর্গত ছিল। সময়টা ৩১৬ খ্রিষ্টপূর্বাব্দ। পশ্চিম সিচুয়ান উপত্যকায় হান নদীর অববাহিকা জুড়ে বিস্তৃত ছিল এই রাজ্য। শিল্পকর্মের জন্য খ্যাতিও ছিল রাজ্যটির।

প্রসঙ্গত, গত শতকের বিশের দশকের পর থেকে এখনও পর্যন্ত এ অঞ্চল থেকে ৫০ হাজারেরও বেশি প্রত্ন নিদর্শন খুঁজে পাওয়া গিয়েছে। ১৯৮৬ সালে এখানে খননকাজ চালিয়ে ব্রোঞ্জের তৈরি মাস্ক খুঁজে পেয়েছিলেন প্রত্নতত্ত্ববিদেরা।

আরও পড়ুন: বিশ্ব জল দিবসের অঙ্গীকার: সকলের জন্য সুরক্ষিত হোক জলের অধিকার