ISIS: আইএস-এর হয়ে লড়াই করছে ৬৬ ভারতীয় বংশোদ্ভূত জঙ্গি, দাবি মার্কিন রিপোর্টে

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের বাত্সরিক রিপোর্টে বলা হয়েছে, কমপক্ষে ৬৬ ভারতীয় বংশোদ্ভূত তরুণ যোগ দিয়েছে আইএস

Updated By: Dec 18, 2021, 08:30 PM IST
ISIS: আইএস-এর হয়ে লড়াই করছে ৬৬ ভারতীয় বংশোদ্ভূত জঙ্গি, দাবি মার্কিন রিপোর্টে

নিজস্ব প্রতিবেদন: কুখ্যাত জঙ্গি সংগঠন আইএস-এ যোগ দিয়েছেন বহু ভারতীয় তরুণ। এমনটা বারেবারেই বলেছেন দেশের গোয়েন্দারা। এবার সেই একই দাবি করল মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের বাত্সরিক রিপোর্টে বলা হয়েছে, কমপক্ষে ৬৬ ভারতীয় বংশোদ্ভূত তরুণ যোগ দিয়েছে আইএস-এ। ভারতীয় গোয়েন্দা সংস্থা এনআইএ-র কার্মকাণ্ডেরও প্রশংসা করা হয়েছে মার্কিন রিপোর্টে।

মার্কিন স্বরাষ্ট্র সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন ওই রিপোর্ট নিয়ে বলেছেন, রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের রেজলিউশন অনুযায়ী ভারত মার্কিন যুক্তরাষ্ট্রকে যথেষ্ট সাহায্য করেছে। এনিয়ে ভালো কাজ করেছে এনআইএ। অনলাইনে একাধিক সন্ত্রাসবাদী কার্যকলাপ ও দক্ষিণ ভারতে একাধিক জঙ্গি কার্যকলাপ দমন করেছে ভারতীয় গোয়েন্দা সংস্থা।

আরও পড়ুন-উদ্ধারের পরেও শেষরক্ষা হল না! নবান্নের সামনে লরি দুর্ঘটনায় মৃত্যু পথচারীর

পাকিস্তানি জঙ্গিদের তত্পরতা নিয়ে ব্লিঙ্কেন জানিয়েছেন, পাক জঙ্গিদের কার্যকলাপ নিয়ে যথেষ্টই বিব্রত ভারত। তবে শক্ত হাতে তা মোকাবিলাও করেছে। কিন্তু মুম্বই হামলার মাথা মাসুদ আজহারের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে ভারত। পাকিস্তানের কয়েকটি মাদ্রাসা এখনও সন্ত্রাসবাদের শিক্ষা দিয়ে চলেছে। লস্কর, জইশ, হিজবুল মুজাহিদিন আইএস, ইন্ডিয়ান মুজাহিদিনের মতো সংগঠন টার্গেট করেছে ভারতকে।

জঙ্গিদের বিরুদ্ধে পাক তত্পরতার কথাও উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে। লেখা হয়েছে, ২০২০ সালে ভারত বিরোধী কার্যকালাপ রুখতে কিছু ব্যবস্থা নিয়েছিল পাকিস্তান সরকার। হাফিজ সইদের মতো জঙ্গি নেতার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। 

এনআইএ-র কথা উল্লেখ করে ওই রিপোর্টে বলা হয়েছে, আইএস সম্পর্কিত ৩৪ মামলার তদন্ত করেছে এনআইএ। গ্রেফতার করা হয়েছে ১৬০ জনকে। এর মধ্যে রয়েছে ১০ আল কায়দা সদস্য।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.