Bangladesh: শুরু হয়ে গেল আবেদন প্রক্রিয়া! এবার ৯৬,৭৩৬ পদে হবে শিক্ষক নিয়োগ

জানা গিয়েছে যে, বেসরকারি শিক্ষক নিয়গের কর্তৃপক্ষ বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসায় শিক্ষক নিয়োগের জন্য পঞ্চম বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কিছুদিন আগেই। আবেদনকারী প্রার্থীর বয়স ১ জানুয়ারি ২০২৪–এ ৩৫ বছর বা তার কম হতে হবে। ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের নাম পছন্দ হিসেবে দিতে পারবেন আবেদনকারীরা।

Updated By: Apr 17, 2024, 06:22 PM IST
Bangladesh: শুরু হয়ে গেল আবেদন প্রক্রিয়া! এবার ৯৬,৭৩৬ পদে হবে শিক্ষক নিয়োগ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশের অন্যতম বৃহত্তম শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। এতে প্রায় লক্ষাধীক শিক্ষক নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে। বুধবার থেকেই শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। ৯ মে পর্যন্ত এই আবেদন প্রক্রিয়া চলবে বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে যে, বেসরকারি শিক্ষক নিয়গের কর্তৃপক্ষ বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসায় শিক্ষক নিয়োগের জন্য পঞ্চম বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কিছুদিন আগেই। বিজ্ঞপ্তি অনুযায়ী, ৯৬,৭৩৬ পদে শিক্ষক নিয়োগ করা হবে। এদের মধ্য স্কুল এবং কলেজে ৪৩,২৮৬ পদে এবং মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে ৫৩,৪৫০ পদে শিক্ষক নিয়োগ করা হবে।

আবেদনকারী প্রার্থীর বয়স ১ জানুয়ারি ২০২৪–এ ৩৫ বছর বা তার কম হতে হবে। ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের নাম পছন্দ হিসেবে দিতে পারবেন আবেদনকারীরা।

আরও পড়ুন: Maxim Lyutyi Case: 'কাঁচা খাবার' ইনফ্লুয়েনসার বাবা খাদ্য হিসেবে শুধু রোদ খাইয়ে শুকিয়ে মারল সন্তানকে!

প্রত্যেক আবেদনকারী নিবন্ধন সনদ অনুযায়ী স্কুল বা কলেজে একটি মাত্র আবেদন করতে পারবেন। প্রতিষ্ঠানের পছন্দ দেওয়ার ক্ষেত্রে প্রার্থীকে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে এনটিআরসিএ।

যেসব প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট শূন্য পদের বিপরীতে প্রয়োজনীয় শিক্ষার্থী নেই, সেসব প্রতিষ্ঠানের এমপিও পরবর্তী বাতিল হতে পারে বলেও জানানো হয়েছে।

জানানো হয়েছে কোনও প্রার্থীর যদি স্কুল ও কলেজ উভয় ক্ষেত্রের জন্য প্রয়োজনীয় যোগ্যতা থাকে তাহলে তাঁকে প্রথমে কলেজ এবং পরে স্কুলের জন্য বিবেচনা করা হবে।

সব আবেদনের জন্য আবেদনকারীকে ১০০০ টাকা ফি দিতে হবে। নির্ধারিত টাকা না দিলে আবেদন বাতিল হবে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন: Dubai Flood: শেষের সে দিন আসন্ন? শুকনো দুবাই গেল ডুবে, ভেসে গেল প্লেন...

অন্যদিকে একবার সুপারিশ পেয়ে গেলে দেশের অন্য কোনও স্কুলে কর্মরতদের একই পদে আবেদন করার সুযোগ থাকবে না। অন্যদিকে স্কুলের কোনও শিক্ষকের যদি কলেজে পড়ানোর যোগ্যতা থাকে তাহলে তিনি সেখানে আবেদন করতে পারবেন এবং এর বিপরিত প্রক্রিয়াও চলবে।

অনলাইনে আবেদন ফি দেওয়া সংক্রান্ত নিয়ম টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে এবং এনটিআরসিএর ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.